logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

ইসরায়েলে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৫
ইসরায়েল, বেনিয়ামিন নেতানিয়াহু,
ছবি: সিএনএন
ইসরায়েলের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয় এবং দেশটির অধিকাংশ এলাকায় তা রাত ১০টায় শেষ হবে। খবর এএফপির।

পাঁচ মাসের মধ্যে দেশটিতে দ্বিতীয়বারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ১১ হাজার ১৬৩টি পোলিং স্টেশনে ভোট নেয়া শুরু হয়। পার্লামেন্টের ১২০টি আসনে ৩১টি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে।

ইসরায়েলের সবচেয়ে বেশি মেয়াদে প্রধানমন্ত্রী থাকা বেনিয়ামিন নেতানিয়াহু তার মেয়াদ বাড়ানোর চেষ্টা করছেন। গত এপ্রিলের নির্বাচনের মতো এবারও তার প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ।

এপ্রিলের নির্বাচনে নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩৬টি আসনে জয়লাভ করে। অন্যদিকে গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেয়েছিল ৩৫টি আসন জয়লাভ করে।

জরিপ বলছে, এবারের নির্বাচনেও দুই দলের মধ্যে এক আসনের ব্যবধান থাকতে পারে। এবার লিকুদ পার্টি ৩২টি আসন পেতে পারে। আর ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেতে পারে ৩১টি আসন।

নেতানিয়াহুকে জেতার জন্য আগের মতোই ডানপন্থি দলগুলোর ওপর নির্ভর করতে হবে। এই দলগুলোর সমর্থন নিয়ে ৬১ আসনের সংখ্যাগরিষ্ঠতা পেলে সরকার গঠন করতে পারবেন তিনি।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়