• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

২০২২ সালে মহাকাশে মানুষ পাঠাবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৩
মহাকাশ, পাকিস্তান, ২০২২ সাল
প্রতীকী ছবি

পাকিস্তানের মহাকাশ গবেষণা সংস্থা সুপারকো’র যাত্রা সেই ১৯৬০-র দশকে শুরু হয়েছিল। তবে এবার ৫৮ বছর পার করে মহাকাশে প্রথমবারের মতো মানুষ পাঠানোর কথা ঘোষণা করলো পাকিস্তান।

পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী চৌধুরি ফাওয়াদ হুসেন রোববার জানান, ২০২২ সালে চীনের সাহায্য নিয়ে মহাকাশে প্রথমবারের মতো মানুষ পাঠাবে তার দেশ। ২০২০ সাল থেকেই মহাকাশচারী বাছাইয়ের প্রক্রিয়াও শুরু করবে তারা।

তিনি জানান, প্রাথমিকভাবে ৫০ জনকে বাছাই করা হবে। তারপর ২০২২ সালের মধ্যে তাদের মধ্যে থেকে ২৫ জনকে বেছে নেয়া হবে। তাদের মধ্যে থেকে একজনকেই মহাকাশে পাঠানো হবে বলেও জানিয়েছেন ফাওয়াদ। তবে মহাকাশচারী বেছে নেয়ার ক্ষেত্রে ইসলামাবাদ বিমান বাহিনীর সদস্যদের দিকেই নজর দিচ্ছে বলে জানা গেছে।

পাকিস্তানের এই মন্ত্রী আরও বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে ভারতের সঙ্গে হাত মিলিয়ে কাজ করলে তা ফলপ্রসূ হবে। সম্প্রতি ভারতের চন্দ্র অভিযান নিয়ে উৎসাহ ও আগ্রহ তৈরি হয়েছিল পাকিস্তানেও।

এদিকে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর দাবি, তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পর এশিয়ায় পাকিস্তানই দ্বিতীয় দেশ যারা ১৯৬৩ সালেই মহাকাশে রকেট পাঠিয়েছিল। এছাড়া চীনা লঞ্চ ভেহিকেলের সাহায্যে গত বছর মহাকাশে দুটি কৃত্রিম উপগ্রহ পাঠানো হয় বলেও জানিয়েছেন তিনি।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
X
Fresh