• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নেপালে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৪০
নেপাল, ডেঙ্গু
ছবি: নেপালের গণমাধ্যম দ্য হিমালয়ান টাইমস

নেপালে টানা বর্ষণের ফলে ডেঙ্গুবাহী মশা এবং ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। খবর দেশটির গণমাধ্যম দ্য হিমালয়ান টাইমসের।

চলতি বছর দেশটির ৭৭টি জেলার মধ্যে ৫৬টিতে ডেঙ্গুতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ১০ সেপ্টেম্বর পর্যন্ত দেশটির রাজধানী কাঠমান্ডুর অভ্যন্তরেই এক হাজার ১৭০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

কাঠমান্ডুর টেকুতে অবস্থিত সুক্রারাজ ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ হসপিটালের মুখপাত্র এবং ট্রপিক্যাল মেডিসিন ফিজিসিয়ান অনুপ বাস্তলা এই তথ্য জানান।

দেশটির এপিডিমিওলোজি অ্যান্ড ডিজি কন্ট্রোল ডিভিশনের মতে, গত ১০ সেপ্টেম্বর পর্যন্ত দেশব্যাপী পাঁচ হাজার ৯৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

এই এপিডিমিওলোজি অ্যান্ড ডিজি কন্ট্রোল ডিভিশনের পরিচালক বিবেক কুমার লাল বলেন, বর্তমানের বৃষ্টিপাত ও তাপমাত্রা মশার প্রজনন বৃদ্ধির জন্য সহায়ক। তাই ডেঙ্গুবাহী মশার সংখ্যাও বাড়ছে।

তিনি বলেন, ডেঙ্গু যেন মহামারী আকারে ছড়িয়ে না পড়ে সেজন্য মশার প্রজনন কেন্দ্র অনুসন্ধান এবং নিধন কৌশল অবলম্বন করতে হবে।

দেশটির স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয় জানায়, ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে তাদেরকে চিকিৎসা সেবা বাড়ানোর জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে।

এছাড়া দেশটিতে ডেঙ্গু যেন কোনোভাবেই ছড়িয়ে পড়তে না পারে সেজন্য জনগণকে সতর্ক করার পাশাপাশি সরকার সক্রিয়ভাবে কাজ করছে বলে জানায় মন্ত্রণালয়টি।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
‘ডেঙ্গু মোকাবিলায় সারাদেশে প্রস্তুত হাসপাতালগুলো’
ডেঙ্গু প্রতিরোধে একযোগে মাঠে নামছে ডিএসসিসির ৫৪ ওয়ার্ড
সক্ষমতার অভাবে দুই যুগেও ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব হয়নি (ভিডিও)
X
Fresh