logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

বৃদ্ধ সেজে যুক্তরাষ্ট্রে যাওয়ার সময় বিমানবন্দরে ধরা ভারতীয় যুবক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৮ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:১৬
ভারতীয় যুবক, বৃদ্ধ সাজ, যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত
সাদা দাড়ি, চোখে চশমা আর হুইলচেয়ার ব্যবহার করে দারুণ ছদ্মবেশ ধারণ করেছিলেন তিনি। কিন্তু ভারতের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর সেখানকার কর্মীদের নজর কাড়েন দুর্বল ও বয়োবৃদ্ধ এই যাত্রী।

গত ৮ সেপ্টেম্বর রাত প্রায় পৌনে ১১টার দিকে নিউ ইয়র্কে যাত্রার উদ্দেশে দিল্লির বিমানবন্দর হাজির হন ছদ্মবেশী ওই ব্যক্তি। কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর একজন সিনিয়র কর্মকর্তা শ্রীকান্ত কিশোর সিএনএনকে বলেন, ওই যাত্রী খুব বয়স্ক এবং চলাফেরা করতে অক্ষম ব্যক্তির ছদ্মবেশ ধারণ করেছিলেন।

ওই যাত্রী সাদা পয়জামা ও পাঞ্জাবি এবং কালো জুতা পরিহিত ছিলেন এবং তল্লাশির ব্যাপারে অনীহা দেখাচ্ছিলেন।

শ্রীকান্ত বলেন, হুইলচেয়ারে থাকা ওই যাত্রীকে দাঁড়াতে বলেন আমাদের স্ক্রিনার। তিনি দাঁড়াতে পারেন না বলে জানান। আমাদের স্ক্রিনার জানতে চান, তিনি কারও সহায়তায় দাঁড়াতে পারবেন কিনা। পরে তিনি অনিচ্ছাকৃতভাবে উঠে দাঁড়ান।

তখন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা দেখতে পান ওই যাত্রীর দাড়ি ও চুল সাদা কিন্তু গোড়া কালো। এসময় ওই যাত্রী ওই কর্মকর্তার নজর এড়ানোরও চেষ্টা করছিলেন।

ওই যাত্রীর কাছে পাসপোর্ট চাওয়া হলে তিনি যে ডকুমেন্ট দেন তাতে তার নাম আম্রিক সিং হিসেবে উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, তার জন্ম হয়েছে দিল্লিতে ১৯৩৮ সালের ফেব্রুয়ারি মাসে। ফলে ওই ডকুমেন্ট অনুযায়ী তার বয়স ৮১ বছর।

শ্রীকান্ত বলেন, তিনি নিশ্চিতভাবেই ৮০ বছর বয়সী ছিলেন না। তার গায়ের চামড়া কম বয়সী লোকের ছিল।

পরে আরও জিজ্ঞাসাবাদের পর ওই যাত্রী নিরাপত্তা কর্মীদের জানান, তার আসল নাম জয়েশ প্যাটেল। তার বয়স ৩২ বছর এবং তিনি গুজরাটের বাসিন্দা।

এদিকে ভুয়া পাসপোর্ট বহন করায় তাকে আটক করে নিরাপত্তা কর্মী এবং পরে অভিবাসন কর্তৃপক্ষের কাছে তাকে হস্তান্তর করা হয়।

শ্রীকান্ত বলেন, এই মামলার সবশেষ অবস্থা বা ছদ্মবেশের কারণ সম্পর্কে তিনি অবগত নন।

উল্লেখ্য, বিশ্বের ১২তম ব্যস্ততম ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর দিল্লি বিমানবন্দর নামেও পরিচিত। ২০১৮ সালে এই বিমানবন্দর দিয়ে প্রায় সাত কোটি যাত্রী যাতায়াত করেছে।

এ/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়