• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের ওপর বাণিজ্য ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের আহ্বান ইইউ পার্লামেন্টের সদস্যদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০৯
ভারত, ইইউ
ছবি: পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ

ভারত অধিকৃত কাশ্মীরের আশঙ্কাজনক মানবাধিকার পরিস্থিতির জন্য ভারতের ওপর বাণিজ্য ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টের সদস্যরা। খবর পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজের।

একাধিক খবর অনুসারে, ইইউ পার্লামেন্টে ফ্রেন্ডস অব কাশ্মীর গ্রুপের কো-চেয়ার রিচার্ড কর্বেট অধিকৃত কাশ্মীর থেকে সামরিক কারফিউ তুলে নেয়ার জন্য ভারতের ওপর চাপ প্রয়োগ করতে সব সম্ভাব্য পদক্ষেপ কাজে লাগানোর আহ্বান জানান।

তিনি অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের দায়ে ভারতের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা এবং দেশটিতে ভ্রমণে বিধিনিষেধ আরোপের প্রস্তাব দেন। কর্বেট বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপিয়ান পার্লামেন্টে আয়োজিত এক যৌথ সম্মেলনে এসব কথা বলেন।

ইউরোপিয়ান পার্লামেন্টে ফ্রেন্ডস অব কাশ্মীর গ্রুপ এবং জম্মু-কাশ্মীর সেলফ-ডিটারমিনেশনের যৌথ উদ্যোগে এই সম্মেলন আয়োজিত হয়। অধিকৃত উপত্যকাটির পরিস্থিতি নিয়ে ইইউ-তে একটি প্রস্তাবনা উপস্থাপনেরও প্রস্তাব দেয় ফ্রেন্ডস অব কাশ্মীর গ্রুপ।

-------------------------------------------------------------------------
আরো পড়ুন: কর্মীকে মারধরের ঘটনায় প্যারিসে আদালতে অভিযুক্ত বাদশাহ সালমানের মেয়ে
------------------------------------------------------------------------

এই গ্রুপের সদস্যরা গত মাসে আজাদ জম্মু ও কাশ্মীর সফর করেন। এই সফরে ইইউ সদস্যরা লাইন অব কন্ট্রোলে কোনও ধরনের উত্তেজনা ছাড়াই ভারতের চালানো হামলায় স্বজন হারানো মানুষ এবং ভুক্তভোগীদের সঙ্গে সাক্ষাৎ করার একটি সুযোগ পান।

জন হওয়ার্থ, ইরেনা ভন ওয়েইস, থেরেসা গ্রিফিন, সাফাক মোহাম্মেদ, রাজা নজবাত হুসেইনসহ আরও অনেকে এই সম্মেলনে বক্তব্য রাখেন। আজাদ জম্মু ও কাশ্মীরের প্রেসিডেন্ট সরদার মাসুদ খানও এই সম্মেলনে উপস্থিত ছিলেন এবং ইউরোপিয়ান পার্লামেন্টের সিদ্ধান্তকে স্বাগত জানান।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আঙ্গুরে বাংলাদেশের বর্ধিত শুল্ক তুলে নিতে আবেদন ভারতীয় চাষীদের
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
X
Fresh