• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কন্ট্রোল প্যানেলে কফি পড়ায় গতিপথ পরিবর্তন করলেন পাইলট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৬
কফি, কন্ট্রোল প্যানেল, বিমানের গতিপথ পরিবর্তন
ছবি: সংগৃহীত

বিমানের কন্ট্রোল প্যানেলের ওপর একজন পাইলট কফি ফেলে দেয়ার পর একটি ট্রান্সআটলান্টিক ফ্লাইট আয়ারল্যান্ডে ফিরতে বাধ্য হয়েছে। এয়ার অ্যাক্সিডেন্টস ইনভেস্টিগেশন ব্রাঞ্চের তথ্য অনুযায়ী, কন্ডোর এয়ারলাইন্সে এয়ারবাস এ ৩৩০-২৪৩ মডেলের বিমানটি গত ৬ ফেব্রুয়ারি জার্মানির ফ্রাঙ্কফুর্ট থেকে উড্ডয়ন করে মেক্সিকোর কানকুনে যাচ্ছিল। কিন্তু কন্ট্রোলে প্যানেলে কফি পড়ে যাওয়ার পর শ্যানন বিমানবন্দরে গতিপথ পরিবর্তন করতে বাধ্য হয় ওই ফ্লাইটটি। খবর সিএনএনের।

জানা গেছে, ১৩ হাজার ঘণ্টা উড্ডয়নের অভিজ্ঞতাসম্পন্ন ৪৯ বছর বয়সী পাইলটকে ঢাকনা ছাড়া এক কাপ কপি দেয় একজন কেবিন ক্রু। কিন্তু তা দুর্ঘটনাক্রমে কন্ট্রোল প্যানেলের ওপর পড়ে যায়। এসময় ওই বিমানটি আটলান্টিক মহাসাগরের উত্তরাংশে ছিল এবং সেটিতে ১১ জন ক্রু ও ৩২৬ জন যাত্রী ছিল।

অডিও কন্ট্রোল প্যানেলের ওপর তরল কফি পড়ে যাওয়ার পর তা খুব গরম হয়ে যায় এবং ধোঁয়া উৎপন্ন হয় এবং পোড়া গন্ধ বের হয়। খবরে বলা হয়েছে, এতে ‘ফ্লাইট ক্রুদের যোগাযোগের ক্ষেত্রে উল্লেখযোগ্য সমস্যা’ তৈরি হয় এবং তারা অক্সিজেন মাস্ক পড়তেও বাধ্য হন।

যন্ত্রপাতি খুব গরম হয়ে যায় এবং কন্ট্রোল প্যানেলের একটি বোতাম গলতে শুরু করে; এর ফলে পাইলট বিমানের গতিপথ পরিবর্তন করতে বাধ্য হন।

এয়ার অ্যাক্সিডেন্টস ইনভেস্টিগেশন ব্রাঞ্চ জানিয়েছে, এ ঘটনায় কেউ আহত হয়নি। তবে এ ঘটনার পর কন্ডোর তাদের সব ফ্লাইটে ঢাকনাসহ কাপ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তারা জানায়, তরল জাতীয় পদার্থ নিয়ে পাইলটদের সতর্ক থাকার ব্যাপারে একটি ফ্লাইট ক্রু নোটিশও জারি করা হয়েছে।

থমাস কুক গ্রুপের অংশ কন্ডোরের একজন মুখপাত্র সিএনএনকে এক বিবৃতিতে জানিয়েছেন, তরল পদার্থ পড়ে যাওয়ার কারণে ককপিটে সামান্য ধোঁয়া দেখা দেয়ায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চলতি বছরের ৬ ফেব্রুয়ারি ফ্রাঙ্কফুর্ট থেকে কানকুনগামী ফ্লাইট ডিই2116 এর গতিপথ পরিবর্তন করা হয়।

তিনি বলেন, আমাদের ইঞ্জিনিয়াররা বিমানটি পুরোপুরি পরীক্ষা এবং মেরামত করে। তবে ক্রুদের আইনি পরিচালন সময়ের কারণে সেটি ম্যানচেস্টার হয়ে আবারও উড্ডয়ন করে। যেহেতু নিরাপত্তাই আমাদের অগ্রাধিকার, তাই আমরা এই ঘটনার সর্বাত্মকভাবে তদন্ত এবং ককপিটে তরল পদার্থের বিষয়টি পর্যালোচনা করেছি। এছাড়া পানি বা কফির ক্ষেত্রে যথাযথ কন্টেইনার ব্যবহার ও সতর্ক থাকার ব্যাপারে আমাদের ক্রুদের স্মরণ করিয়ে দেয়া হয়েছে। গতিপথ পরিবর্তনের কারণে আমাদের অতিথিদের কোনও অসুবিধা হয়ে থাকলে তার জন্য আমরা ক্ষমা চাইছি।

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কফির দোকান থেকে বেইলি রোডের আগুনের সূত্রপাত
ঐশ্বরিয়াকে প্লাস্টিক বলার প্রসঙ্গে মুখ খুললেন ইমরান
শাকিবের নায়িকা হয়ে আসছেন মিমি চক্রবর্তী
কিয়ারার হাতঘড়ির দাম শুনে অবাক নেটিজেনরা
X
Fresh