logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

ব্রাজিলে ঘণ্টায় চারটি কন্যাশিশু ধর্ষণের শিকার হয়: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ সেপ্টেম্বর ২০১৯, ২১:২২
ব্রাজিল, ধর্ষণ
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন
ব্রাজিলে প্রতি ঘণ্টায় চারটি ১৩ বছরের কম বয়সী কন্যাশিশু ধর্ষণের শিকার হয়। এছাড়া প্রতি দুই মিনিটে নারীদের প্রতি সহিংসতার খবর পায় দেশটির পুলিশ।

মঙ্গলবার প্রকাশিত বেসরকারি সংগঠন ব্রাজিলিয়ান ফোরাম অব পাবলিক সিকিউরিটির এক নতুন গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

দেশটিতে নারীদের ও মেয়েদের প্রতি সহিংসতার মাত্রা বেড়েই চলেছে। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানায় যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের।

ইতোমধ্যে পৃথিবীতে নারীদের জন্য সবচেয়ে বেশি বিপজ্জনক দেশগুলোর অন্তর্ভুক্ত হয়েছে ২০০ মিলিয়নের বেশি মানুষের আবাসস্থল ব্রাজিল।

এই গবেষণায় পাওয়া তথ্য মতে, দেশটিতে নারী হিসেবে জন্মানোর জন্য হত্যার শিকার হওয়া নারীর সংখ্যা গত বছরের তুলনায় ৪% বেড়েছে।

এসব হত্যাকাণ্ডের ৮৮% ঘটিয়ে থাকে নারীর পার্টনার বা সাবেক পার্টনার। এই গবেষণা মতে, দুই লাখ ৬৩ হাজারের বেশি নারী তাদের পার্টনারের হাতে আহত হন।

দেশটির সরকারি তথ্যের ভিত্তিতেই গবেষণাটিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। ধর্ষণের শিকার হওয়া নারীদের ৫৪% এর বয়স ১৩ বছরের কম।

ব্রাজিলকে মাঝে মাঝে নারীদের প্রতি সহিংসতার সমস্যাটির মুখোমুখি হতে হয়। দেশটির পাবলিক প্রসিকিউটর ভ্যালেরিয়া স্কারান্স বলেন, বিশ্বে নারীদের জন্য সবচেয়ে বেশি বিপজ্জনক জায়গা ব্রাজিল।

তিনি মঙ্গলবার ব্রাজিলিয়ান সংবাদপত্র গ্লোবোর জোর্নাল ন্যাসিয়োনাল শোতে এ কথা বলেন। ব্রাজিলে একজন নারীর নিজের বাড়ি তার জন্য সবচেয়ে বেশি বিপজ্জনক বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে ২০১৫ সালে বিশ্বের নারী হত্যায় শীর্ষ পঞ্চম স্থানে ছিল ব্রাজিল। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের মতে, দেশটির সব জায়গায় সহিংসতা ছড়িয়ে পড়ছে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়