• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জাতিসংঘে একইদিনে ভাষণ দেবেন মোদি-ইমরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৬
নরেন্দ্র মোদি, ইমরান খান, জাতিসংঘের সাধারণ অধিবেশন, একইদিনে ভাষণ
ছবি: সংগৃহীত

জাতিসংঘের সাধারণ অধিবেশনে একইদিনে কিছু সময়ের ব্যবধানে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীর নিয়ে এক মাসের বেশি সময় ধরে চলা কূটনৈতিক টানারপোড়েন এবং বাগযুদ্ধের মধ্যেই জাতিসংঘে হবে এই ‘সম্মুখসমর’।

আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ সভায় প্রথমে ভাষণ দেবেন মোদি। দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর বিশ্ব নেতৃত্বের সামনে এটাই মোদির প্রথম ভাষণ। মোদির পরেই বক্তব্য রাখবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যদিও কোনও কোনও সূত্রের দাবি, নরেন্দ্র মোদি না ইমরান খান— কে আগে ভাষণ দেবেন, তা এখনও ঠিক করা হয়নি।

তবে গত মাসের প্রথম সপ্তাহে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই প্রথম জাতিসংঘের মঞ্চে হাজির হচ্ছেন এই দুই নেতা। তাই স্বাভাবিকভাবেই এ নিয়ে রাজনৈতিক মহলে তুমুল আগ্রহ তৈরি হয়েছে।

কাশ্মীর ইস্যুতে একদিকে মোদি যেমন আন্তর্জাতিক মহলের সমর্থন আদায়ের চেষ্টা করেছেন। তেমনি ইমরান খানও এ নিয়ে সরব হয়েছেন। এই ইস্যুতে গত এক মাসে বার বারই আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে চলেছেন তিনি। যদিও এখনও পর্যন্ত এ বিষয়ে বিশেষ সুবিধা করে উঠতে পারেননি ইমরান খান। এমনকি নিজেকে কাশ্মীরিদের ‘প্রতিনিধি’ হিসেবে আখ্যা দিয়ে বিশ্বের দরবারে উপত্যকার মানুষদের কথা তুলে ধরবেন বলেও আগেই মন্তব্য করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এদিকে কাশ্মীর ইস্যুতে ইতোমধ্যেই রাশিয়ার সমর্থন পেয়েছে ভারত। একই সঙ্গে এটা যে ভারতের অভ্যন্তরীণ বিষয়, তা বার বারই বুঝিয়ে দিয়েছে মোদি সরকার। ফলে ২৭ তারিখ সাধারণ সভায় দুই দেশই যে কাশ্মীর ইস্যুতে নিজেদের পক্ষে সমর্থন আদায়ের জোর চেষ্টা করবে তা নিয়ে সন্দেহের অবকাশ নেই।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তান সরকারের স্থায়িত্ব নিয়ে ইমরানের ভবিষ্যদ্বাণী
ইমরানকে হটাতে ষড়যন্ত্রের অভিযোগ উড়িয়ে দিলেন ডোনাল্ড লু
বিবাহ বিচ্ছেদ ও নতুন প্রেম নিয়ে মুখ খুললেন ইমরান খান
নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা
X
Fresh