• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আলোচনা বাতিলের ফলে আরও বেশি মার্কিন সেনা মারা পড়বে: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৬
তালেবান, যুক্তরাষ্ট্র, শান্তি আলোচনা বাতিল
ছবি: সংগৃহীত

তালেবানের সঙ্গে কথিত শান্তি আলোচনা বাতিল করার যে সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন, তাতে যুক্তরাষ্ট্রেরই সবচেয়ে বেশি ক্ষতি হবে বলে হুঁশিয়ারি দিয়েছে এই জঙ্গি গোষ্ঠী। তালেবান হুমকি দিয়ে বলেছে, শান্তি আলোচনা বাতিল করার ফলে আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের জীবন আরও বেশি হুমকির মুখে পড়বে।

ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় রোববার তালেবান এক বিবৃতিতে জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রের গ্রহণযোগ্যতা ক্ষতিগ্রস্ত হবে এবং আফগানিস্তানে মার্কিন নাগরিকদের জানমাল আরও বেশি হুমকির মুখে পড়বে।

বিবৃতিতে আরও বলা হয়, শান্তি আলোচনা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র নিজের ‘অপরিপক্কতা ও অনভিজ্ঞতা’র প্রমাণ দিয়েছে। তালেবান তাদের বিবৃতিতে আরও জানিয়েছে, আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের চেয়ে কম কোনও কিছুতে তারা সন্তুষ্ট হবে না বরং সেরকম কিছু হলে তারা যুদ্ধ চালিয়ে যাবে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীকে গুলি করে হত্যা
---------------------------------------------------------------------

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও তালেবান নেতাদের সঙ্গে ক্যাম্প ডেভিডে প্রস্তাবিত বৈঠক বাতিল করার পাশাপাশি তালেবানের সঙ্গে কথিত শান্তি আলোচনা বাতিল করে দেন। তিনি শনিবার রাতে ধারাবাহিক একগুচ্ছ টুইট বার্তায় বলেন, রোববার ক্যাম্প ডেভিডে তালেবান নেতাদের সঙ্গে আমার বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সে বৈঠক বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।

ট্রাম্প আরও লিখেছেন, তিনি তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা স্থগিত রাখারও নির্দেশ দিয়েছেন। এর কারণে হিসেবে তিনি কাবুলে সাম্প্রতিক বোমা হামলায় একজন মার্কিন সেনার নিহত হওয়ার কথা উল্লেখ করেন যে হামলার দায় তালেবান স্বীকার করেছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh