• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ল্যান্ডার বিক্রমের অবস্থান শনাক্ত: ইসরো চেয়ারম্যান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০৪
ল্যান্ডার বিক্রম, অবস্থান, শনাক্ত, চন্দ্রযান-২, ভারত
প্রতীকী ছবি

চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের অবস্থান শনাক্ত করা গেছে বলে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তারা জানাচ্ছে, চাঁদের মাটিতে বিক্রমের অবস্থান শনাক্ত করা গেছে। তবে এখনও যোগাযোগ স্থাপন করা যায়নি বলে জানিয়েছে তারা।

আজ রোববার ইসরোর চেয়ারম্যান কে শিবান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা যোগাযোগ স্থাপনের চেষ্টা করছি। পরবর্তীতে সবশেষ তথ্য জানানো হবে।

শনিবার চাঁদে ল্যান্ডিংয়ের সময় বিচ্ছিন্ন হয়েছিল যোগাযোগ। তার পর থেকে লাগাতার চলছিল ল্যান্ডার বিক্রমের খোঁজ। অবশেষে খোঁজ মিললো বিক্রমের।

চন্দ্রযান-২ এর অর্বিটারকেই কাজে লাগিয়েই বিক্রমের সন্ধান পেয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। অর্বিটারের পাঠানো থার্মাল ছবি থেকেই তারা খোঁজ পেয়েছেন বিক্রমের। 'থার্মাল ইমেজিং'-এর মাধ্যমে কোনও ছবিতে তাপমাত্রাকে বিভিন্ন রঙে চিহ্নিত করা হয়। এর ফলে কোনও বস্তুর তাপমাত্রা আলাদা হলে তাকে আলাদা করে চিহ্নিত করা যায়। সেভাবেই চন্দ্রপৃষ্ঠের থার্মাল ছবি তুলে আলাদা রঙে চিহ্নিত করা গেছে ল্যান্ডার বিক্রমের অবস্থান।

যদিও বিক্রমের সঙ্গে এখনও যোগাযোগ স্থাপন করা যায়নি। আপাতত বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে। তবে বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হলে জরুরি তথ্য পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, শনিবার রাত ১টা ৩৮ মিনিটে বিক্রমের অবতরণ প্রক্রিয়া শুরু হয়। সেকেন্ডে ১ দশমিক ৮ কিলোমিটার থেকে যানের গতিবেগ শূন্যে কমিয়ে আনা শুরু হয়। নিখুঁত হার্ড ব্রেকিংয়ের পর ফাইন ব্রেকিং শুরু হতেই দেখা দেয় বিপর্যয়। চাঁদ থেকে ২ দশমিক ১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় ইসরোর নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিক্রমের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
X
Fresh