• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ায় ৩০ হাজার ট্রাক অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১০:১৬
তুর্কি প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান, সিরিয়া, যুক্তরাষ্ট্র, ৩০ হাজার ট্রাক অস্ত্র
ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান সিরিয়ার উত্তরাঞ্চলে তৎপর কুর্দি গেরিলাদের কাছে সমরাস্ত্র পাঠানোর জন্য যুক্তরাষ্ট্রের তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, কুর্দিদের পৃষ্ঠপোষকতা দেয়ার ক্ষেত্রে সীমা ছাড়িয়ে যাচ্ছে ওয়াশিংটন।

তুরস্কের এসকিসেহির শহরে ক্ষমতাসীন একে পার্টির এক সভায় বক্তব্য রাখতে গিয়ে এরদোয়ান শনিবার আরও বলেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সিরিয়ার উত্তরাঞ্চলে সমরাস্ত্রবাহী ৩০ হাজার ট্রাক পাঠানোর বিষয়টি তুরস্ক মেনে নেবে না।

তুর্কি প্রেসিডেন্ট তার দেশের সীমান্ত জুড়ে সিরিয়ায় একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েও তা রক্ষা না করার জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন। তিনি বলেন, চলতি মাসের শেষদিকে নিউ ইয়র্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে তিনি এ বিষয়টি উত্থাপন করবেন।

এরদোয়ান বলেন, আমাদেরকে এসব বিষয়ের সমাধান করতে হবে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে যা বলা হয়েছে এবং যা করা হয়েছে তার মধ্যে বিস্তর ফারাক রয়ে গেছে।

সিরিয়ার উত্তরাঞ্চলের পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে তীব্র মতবিরোধ রয়েছে। ওই অঞ্চলে তৎপর কুর্দি ও আরব গেরিলাদেরকে ওয়াশিংটন সব রকম পৃষ্ঠপোষকতা দিলেও তুরস্ক বিষয়টিকে সহজভাবে মেনে নিতে পারছে না। তুর্কি সরকার সেদেশের বিরুদ্ধে সহিংসতায় লিপ্ত কুর্দি বিদ্রোহীদের সঙ্গে সিরিয়ায় তৎপর কুর্দি গেরিলাদের সম্পর্কযুক্ত মনে করে। আঙ্কারার মতে, সিরিয়ার কুর্দি গেরিলারা শক্তিশালী হলে তুরস্কে কুর্দি বিদ্রোহ শক্তিশালী হবে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
X
Fresh