• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানের ওপর দিয়ে যেতে পারবেন না ভারতের রাষ্ট্রপতি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০৮
ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, পাকিস্তান, আকাশসীমা, প্রবেশ করতে পারবে না
ছবি: সংগৃহীত

আগামী সোমবার আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং স্লোভেনিয়া সফরে যাচ্ছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আর এজন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের জন্য অনুরোধ জানিয়েছিলেন ভারতের রাষ্ট্রপতি। কিন্তু ইসলামাবাদ সেই অনুরোধ সরাসরি প্রত্যাখ্যান করে দিয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

পাকিস্তানের সংবাদমাধ্যমে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, পাকিস্তানের আকাশপথ ব্যবহারের জন্য ভারতের অনুরোধ নাকচ করা হয়েছে।

জানা গেছে, ওই তিন দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করবেন রামনাথ কোবিন্দ। সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে আলোচনা হতে পারে তাদের সঙ্গে। সেক্ষেত্রে পাকিস্তান আলোচনার কেন্দ্রবিন্দু হতে পারে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

এর আগে জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পরই ভারতের বিমানের জন্য পাকিস্তানের আকাশসীমা পুরোপুরি বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দেন ইমরান খান। তিনি পরমাণু অস্ত্র ব্যবহারেরও হুঁশিয়ারি দেন। এই পরিস্থিতিতে পাকিস্তানের আকাশসীমা দিয়ে ভারতের রাষ্ট্রপতির বিমান যাওয়ার অনুরোধ নাকচ করে দেয়ায় দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় মোদি সরকার। এরপরই থেকেই এই ইস্যুতে ভারত-পাকিস্তান বাগযুদ্ধে জড়িয়ে পড়ে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
X
Fresh