• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীর প্রশ্নে বিশ্ব কেন নীরব: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩০
ভারত, কাশ্মীর, পাকিস্তান, বিশ্ব, নীরব, ইমরান খান
ছবি: সংগৃহীত

কাশ্মীর ইস্যুতে আবারও ভারতকে আক্রমণ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান। এসময় তিনি প্রশ্ন রেখে বলেন, কাশ্মীরে মানবিক আইন লঙ্ঘনের ঘটনা ঘটলেও বিশ্ব কেন নীরব রয়েছে। বেশ কয়েকটি টুইট বার্তায় কাশ্মীরের অবরুদ্ধ অবস্থা ও বিশ্ব সম্প্রদায়ের নীরবতা নিয়ে প্রশ্ন তোলেন ইমরান খান।

এক টুইট বার্তায় ইমরান খান বলেন, মোদি সরকারের দখলকার ভারতীয় বাহিনী দ্বারা জম্মু-কাশ্মীরকে অবরুদ্ধ করে রাখার ৩২তম দিন আজ। এই অবরোধের মাঝে ভারতীয় বাহিনী হত্যা করেছে, আহত করেছে (বন্দুকের গুলি দিয়ে), কাশ্মীরি নারী, পুরুষ ও শিশুদের নিপীড়ন করেছে। বহু কাশ্মীরিকে ভারতের বিভিন্ন কারাগারে পাঠানো হয়েছে।

আরেক টুইট বার্তায় পাকিস্তানের প্রধানমন্ত্রী দাবি করেন যে, কাশ্মীরের হাসপাতালগুলোতে ওষুধ শেষ হয়ে গেছে। এসময় তিনি কাশ্মীরকে যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখার বিষয়টিও হাইলাইট করেন।

ইমরান খান বলেন, হাসপাতালগুলোতে মেডিকেল সাপ্লাই ফুরিয়ে গেছে; প্রয়োজনীয় সরবরাহ কমে গেছে। কিন্তু যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে কাশ্মীরিরা তাদের প্রয়োজনের কথা বিশ্ব ও তাদের পরিবারের কাছে বলতে পারছে না। তা সত্ত্বেও, আন্তর্জাতিক মিডিয়ায় সেখানকার ভয়াবহ চিত্র উঠে আসছে।

আরেক টুইট বার্তায় ভারতকে আক্রমণ করেন ইমরান খান। তিনি বলেন, বিশ্ব কী দেখছে না কাশ্মীরে মানবিক আইনসহ সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে ভারত। তাহলে বিশ্ব নীরব কেন? যখন কোনও মুসলিম নিপীড়নের স্বীকার হয় তখন কী বিশ্ব সম্প্রদায়ের মানবতা মরে যায়? বিশ্বজুড়ে ১৩০ কোটি মুসলিমের কাছে কী বার্তা দেয়া হচ্ছে?

আসাম ও জম্মু-কাশ্মীরে মোদি সরকার ‘জাতিগত নিধন’ চালাচ্ছে বলেও অভিযোগ করেছেন ইমরান খান। তিনি বলেন, ১৯৩৮ সালে মিউনিখ ঘটনার মতো বিশ্ব এখন না দেখার ভান করতে পারে না। ফ্যাসিবাদী, হিন্দু-আধিপত্যবাদী মোদি সরকার জম্মু-কাশ্মীর ও আসামে এবং আজাদ জম্মু-কাশ্মীরে মুসলিমদের জাতিগত নিধন ও গণহত্যা চালাচ্ছে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয়া হয়। ওই দিন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মীর। এসময় গ্রেপ্তার করা হয়েছে শত শত নেতাকর্মীকে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
X
Fresh