• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীর ইস্যুতে ভারত সফর বাতিল, পাকিস্তানে যাবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৫
ভারত, চীন
ছবি: পাকিস্তানের গণমাধ্যম দ্য নিউজ

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই পূর্বনির্ধারিত ভারত সফর বাতিল করে পাকিস্তান সফরের পরিকল্পনা করছেন। বৃহস্পতিবার কাশ্মীর মিডিয়া সার্ভিসের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম দ্য নিউজ।

কাশ্মীর মিডিয়া সার্ভিসের মতে, এর ফলে চীনের প্রধানমন্ত্রী সি জিনপিংয়ের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগামী অক্টোবর মাসে অনুষ্ঠেয় বৈঠকটি একরকম অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল।

সংবাদ সংস্থাটি জানায়, জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতির কারণে চীনের পররাষ্ট্রমন্ত্রী ভারত সফর বাতিল করেছেন। তাৎপর্যপূর্ণ বিষয় হলো তিনি এই সপ্তাহের শেষে পাকিস্তান সফরের পরিকল্পনা করছেন।

এদিকে চীনের এই শীর্ষ কূটনীতিক দ্রুতই ইসলামাবাদ সফর করবেন বলে আশা করছিল পাকিস্তান। তিনি এই সফরে পাকিস্তানের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতির নির্দেশ জারির মাধ্যমে ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং কাশ্মীর ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে।

ভারতের এসব পদক্ষেপের প্রেক্ষিতে ৭ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কমিটি (এনএসসি) পাঁচটি সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্তগুলো হলো- ভারতের সঙ্গে সব দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত করা, দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা; পাকিস্তান ও ভারতের দ্বিপক্ষীয় কর্মসূচিগুলো পর্যালোচনা করা; বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়া এবং পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের প্রতি সংহতি জানানোর পাশাপাশি ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করা।

এছাড়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, আমাদের রাষ্ট্রদূতরা আর নয়াদিল্লিতে থাকবেন না এবং তাদের রাষ্ট্রদূতদেরকে ফেরত পাঠানো হবে।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
X
Fresh