• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পাকিস্তান প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৫০
পাকিস্তান,ভারত, পরমাণু অস্ত্র, ইমরান খান
ছবি: সংগৃহীত

ভারতের সঙ্গে সংঘাতে তার দেশ প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীর ইস্যুতে উভয় দেশের চলমান উত্তেজনার মধ্যেই ইমরান এমন মন্তব্য করলেন।

পরমাণু অস্ত্র নিয়ে গত কয়েক দিন ধরে সুর চড়িয়েছে দুই দেশই। ভারতের প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার না করার নীতিতে বদলের ইঙ্গিত দিয়ে শোরগোল ফেলেছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

শনিবার পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ বলেন, পাকিস্তানের হাতে ১২৫-২৫০ গ্রাম ওজনের পরমাণু অস্ত্র আছে। তা দিয়ে একটি নির্দিষ্ট এলাকা ধ্বংস করা যায়।

সোমবার লাহোরে গভর্নরের বাসভবনে শিখদের এক জমায়েতে ইমরান বলেন, ভারতের সঙ্গে যুদ্ধ শুরু করবে না পাকিস্তান। সংঘাতে ভারতের বিরুদ্ধে প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না পাকিস্তান।

তিনি বলেন, আমি ভারতকে বলতে চাই যুদ্ধ কোনও সমাধান নয়। যুদ্ধে বিজয়ীও শেষ পর্যন্ত হেরে যায়। যুদ্ধ থেকে অনেক সমস্যা জন্ম নেয়। পাকিস্তান প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার না করার নীতি গ্রহণ করেনি। ফলে ইমরানের মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকেরা।

এরই মধ্যে কাশ্মীর নিয়ে কূটনীতিতে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) পাশে পেয়েছে ভারত। সম্প্রতি ব্রাসেলসে ইইউ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ওই বৈঠকের পর এক বিবৃতিতে ইইউ বলেছে, এই সমস্যার শান্তিপূর্ণ সমাধান হওয়াটাই বাঞ্ছনীয়। তবে তা ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই হওয়া সম্ভব।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh