logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

বাদ পড়াদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে কথা বলবো: আসামের অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১০ | আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৩
এনআরসি, বাংলাদেশ, আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা
ছবি: সংগৃহীত
আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বাদ পড়াদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে কথা বলবে তার সরকার। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

হিমন্ত বিশ্ব শর্মা বলেন, আমরা বাংলাদেশের সঙ্গে কথা বলবো এবং তাদের লোকদের ফিরিয়ে নিতে বলবো। কিন্তু যতদিন ফিরিয়ে না নেয়া হচ্ছে, ততদিন আমরা তাদের ভোটাধিকার দেবো না, তবে বিশেষ কিছু সুযোগ-সুবিধা দেয়া হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার ভারতের বন্ধু। তারা আমাদের সহযোগিতা করছে।

এনআরসি তালিকায় নাম না থাকা লোকেদের ফেরত পাঠাতে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে বলেও জানান বিজেপির এই নেতা। তিনি বলেন, এনআরসি তালিকায় নাম নেই মানে এটা নয় যে, তাদের বিদেশি আখ্যা দিয়ে বাংলাদেশে ফেরত পাঠানো হবে। তাদের ব্যাপারে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে। কিন্তু ততদিন পর্যন্ত ভারতের কোনও রাজনৈতিক কার্যক্রমে তাদের অংশ নিতে দেয়া হবে না।

এদিকে ইন্ডিয়া টুডে’কে দেয়া আরেক সাক্ষাৎকারে আসামের অর্থমন্ত্রী বলেন, বিজেপি বৈধ হিন্দু অভিবাসীদের পাশে থাকবে এবং আমরা তাদের তালিকায় অন্তর্ভুক্ত করার পদক্ষেপ গ্রহণ করবো। যাতে পরবর্তী সময়ে অবৈধ অভিবাসীদের বাংলাদেশে ফেরত পাঠাতে পারি।

অন্যদিকে রোববার ঢাকা ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আসামের এনআরসি নিয়ে বাংলাদেশে কোনও প্রভাব পড়বে না বলে ভারত অঙ্গীকার করেছে। এনআরসি থেকে বাদপড়া নাগরিকরা বাংলাদেশি নয় বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, গত শনিবার (৩১ আগস্ট) চূড়ান্ত এনআরসি প্রকাশ করে আসাম সরকার। ওই তালিকায় চূড়ান্তভাবে ঠাঁই হয়েছে ৩ কোটি ১১ লাখ লোকের। আর তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার মানুষ।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়