• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভারতে মুসলিমদের নিশানা করা হচ্ছে: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০২
ইমরান খান, এনআরসি, ভারত, মুসলিম টার্গেট
ছবি: সংগৃহীত

আসামের জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি নিয়ে ভারতের সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটিতে মুসলিমদের নিশানা করা হচ্ছে বলেও দাবি করেছেন তিনি। এসময় তিনি জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের প্রসঙ্গও টেনে আনেন।

এক টুইট বার্তায় ইমরান বলেন, মোদি সরকার যেভাবে মুসলিমদের জাতিগত নিধন করছে তা নিয়ে ভারতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে। এটা দেখেই বিশ্বের বোঝা উচিত যে কাশ্মীরকে অবৈধভাবে ভারতের অংশ করা মুসলিমদের বিরুদ্ধে বৃহত্তর ষড়যন্ত্রের অংশ।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। এরপরই ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা তুঙ্গে ওঠে। এমন পরিস্থিতিতে গত ১৬ আগস্ট মোদির সরকারকে ‘ফ্যাসিবাদী’ ও ‘হিন্দু আধিপত্যবাদীদের’ বলে বর্ণনা করেন ইমরান খান।

এর আগে গত ১১ আগস্ট ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র আদর্শগত সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থাকে জার্মানির নাৎসি পার্টির সঙ্গে তুলনা করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি বলেন, জাতিগত নিধনের মাধ্যমে কাশ্মীরে জনসংখ্যার ভারসাম্য নষ্ট করার চেষ্টা করছে তারা।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশ গতকাল আসামে এনআরসি’র চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। ওই তালিকায় বাদ পড়েছে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। মোট ৩ কোটি ১১ লাখ মানুষের নাম নথিভুক্ত হয়েছে। এর আগে গত বছর যে খসড়া তালিকা প্রকাশ হয় সেখানে ৪০ লাখ ৭ হাজার মানুষের নাম বাদ পড়েছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
ভারত-পাকিস্তান সিরিজ প্রসঙ্গে রোহিতের সঙ্গে সুর মেলালেন আফ্রিদি
ভারতের পররাষ্ট্র সচিব যেদিন আসতে পারেন ঢাকায়
ভারত সিরিজ থেকে বাদ পড়লেন আম্পায়ার তানভীর
X
Fresh