• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীরে নিষেধাজ্ঞা ও আটক অব্যাহত থাকায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ আগস্ট ২০১৯, ২৩:৩৬
কাশ্মীর, যুক্তরাষ্ট্র
ফাইল ফটো (যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান থেকে নেয়া)

ভারত অধিকৃত কাশ্মীরে নিষেধাজ্ঞা ও আটক অব্যাহত থাকায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। খবর ভারতের গণমাধ্যম এনডিটিভির।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র কাশ্মীরের অবস্থা পর্যবেক্ষণ করছে। অঞ্চলটি থেকে একাধিক মানুষকে আটক করার খবর পাওয়া যাচ্ছে। এদিকে অঞ্চলটিতে এখনও নিষেধাজ্ঞা অব্যাহত আছে।

এই মুখপাত্র বলেন, আমরা মানবাধিকারের প্রতি সম্মান দেখানোর এবং আইনি প্রক্রিয়াগুলো মেনে চলার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি ভুক্তভোগীদের সঙ্গে সংলাপের আহ্বান জানাচ্ছি আমরা।

তিনি বলেন, এখন লাইন অব কন্ট্রোলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা প্রয়োজন। কাশ্মীর এবং অন্যান্য উদ্বেগজনক বিষয় নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে প্রত্যক্ষ সংলাপে সহায়তা অব্যাহত রাখব আমরা।

যুক্তরাষ্ট্রের সরকারের ধারাবাহিকভাবে ভারতের কাছে কাশ্মীরে মানবাধিকার বিষয়গুলো তুলে ধরার বিষয়ে জানতে চাইলে এই মুখপাত্র এসব কথা বলেন বলে উল্লেখ করেছে ভারতীয় গণমাধ্যমটি।

তিনদিন আগে ফ্রান্সের বিয়ারিতজে জি-সেভেন সম্মেলনের এক ফাঁকে কাশ্মীর নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এসময় মোদি বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে একাধিক দ্বিপক্ষীয় বিষয় আছে এবং আমরা এগুলো নিয়ে কখনোই তৃতীয় কোনও দেশকে বিরক্ত করতে চাই না।

অন্যদিকে ট্রাম্প বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যকার একটি দ্বিপক্ষীয় বিষয় হলো কাশ্মীর। আমি আশাবাদী ভারত ও পাকিস্তান খুব দ্রুত ভালো কিছু করতে পারবে।

কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহিনের চোখে টি-টোয়েন্টির ব্র্যাডম্যান রিজওয়ান
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
X
Fresh