• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

উগান্ডার প্রেসিডেন্টের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ আগস্ট ২০১৯, ২১:১১
উগান্ডা, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
ছবি: সংগৃহীত

উগান্ডার প্রেসিডেন্ট ইয়োওয়েরি মুসেভেনির বিরুদ্ধে একটি মামলা করেছেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের উগান্ডান শিক্ষার্থী হিলারি সেগুয়া। প্রেসিডেন্ট মুসেভেনি টুইটারে সেগুয়াকে ব্লক করায় মামলাটি করা হয়েছে। খবর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের।

বিশ্ববিদ্যালয়টিতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে মাস্টার্স করছেন সেগুয়া। তিনি জানান, উগান্ডার প্রেসিডেন্ট টুইটারে তাকে ব্লক করায় দেশটি সম্পর্কে জানার অধিকার লঙ্ঘিত হয়েছে। এই মামলায় দুই সরকারি কর্মকর্তার নামও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই শিক্ষার্থী জানান, তাকে ব্লক করায় তিনি টুইটারের বিষয়ে সরকারের নীতিগুলো এই দুই কর্মকর্তাকে জানাতে পারেননি। তিনি বলেন, প্রেসিডেন্টের টুইটে উগান্ডা সম্পর্কিত তথ্য ছিল। আমাকে ব্লক করায় আমি এই তথ্য জানতে পারিনি।

তিনি আরও বলেন, উগান্ডা সম্পর্কে জানা আমার একটি গুরুত্বপূর্ণ অধিকার। প্রেসিডেন্ট মুসেভেনি টুইটারে আমাকে ব্লক করে তিনি আমার বাকস্বাধীনতার অধিকার লঙ্ঘন করেছেন। প্রেসিডেন্টকে অবশ্যই টুইটারে আমাকে আনব্লক করতে হবে।

উগান্ডার প্রেসিডেন্টের গণমাধ্যম সহকারী ডন ওয়ানিয়ামা বিষয়টি আদালতে আছে জানিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান। তিনি বলেন, আমারা আদালতে থাকা বিষয়গুলো নিয়ে কোনও মন্তব্য করতে পারি না। আমাদের কিছু বলতে হলে আমরা আদালতেই বলবো।

উগান্ডার দুই সরকারি কর্মকর্তার একজন হলেন দেশটির সরকারের মুখপাত্র ওফয়োনো ওপোন্ডো। তিনি জানিয়েছেন, এই শিক্ষার্থীর টুইটগুলো আক্রমণাত্মক ছিল বলে তাকে ব্লক করা হয়। তিনি টুইটার পোস্ট ছাড়া ইন্টারনেটেও উগান্ডার সরকার সম্পর্কিত তথ্য পেতে পারেন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৯০ বছর ধরে সংরক্ষিত বইয়ের মানব চামড়ার মলাট সরিয়ে নিলো হার্ভার্ড
উগান্ডায় গেলেন পররাষ্ট্রমন্ত্রী
আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের তালিকায় উগান্ডার রমজানি
X
Fresh