• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বরিস জনসনের সংসদ স্থগিতের আবেদন অনুমোদন করলেন রাণী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ আগস্ট ২০১৯, ২২:১৬
যুক্তরাজ্য, বরিস জনসন
ছবি: যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন পিপল

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সংসদ স্থগিতের আবেদন অনুমোদন করেছেন রাণী দ্বিতীয় এলিজাবেথ। এর ফলে দেশটির সংসদ সেপ্টেম্বরের শুরু থেকে ১৪ অক্টোবর পর্যন্ত স্থগিত থাকবে। খবর যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন পিপলের।

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে চুক্তি ছাড়া বেরিয়ে যেতে দেশটির আইনপ্রণেতারা যেন বাধা দিতে না পারে সেজন্যই রাণীকে ব্রেক্সিট কার্যকরের সময়সীমার আগে সংসদ অধিবেশন স্থগিত অনুমোদনের অনুরোধ করেন বরিস জনসন।

সংসদ স্থগিত রাখা ‘প্রোরোগুইং’ নামে পরিচিত। যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির প্রধানমন্ত্রীর পরামর্শে রাণীর সংসদ স্থগিত করার ক্ষমতা আছে। তবে এর ফলে সংসদ সদস্যদের প্রভাব কমে যায়।

বরিস জনসন তার আবেদনে উল্লেখ করেন, রাণী যেন সংসদের বর্তমান অধিবেশন স্থগিতের আবেদন অনুমোদন এবং ১৪ অক্টোবর তার ভাষণের মাধ্যমে নতুন করে অধিবেশন শুরু করেন। এসময় সরকারের পরবর্তী কর্মসূচি ব্যক্ত করা হবে।

রাণীর অনুমোদনের পর এখন চুক্তি ছাড়া ব্রেক্সিট কার্যকর বিরোধী আইনপ্রণেতারা খুব বেশিদিন সময় পাবেন না। এই সময়ের মধ্যে যুক্তরাজ্য কোনও বিরোধিতা ছাড়া ইইউ থেকে বেরিয়ে যেতে পারবে বলেই আবেদনটি করেন দেশটির প্রধানমন্ত্রী।

বরিস জনসন যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির প্রধান নির্বাচিত হওয়ার পর দেশের প্রধানমন্ত্রী হয়ে ৩১ অক্টোবর চুক্তিসহ বা চুক্তি ছাড়া ব্রেক্সিট কার্যকর করার ঘোষণা দেন। এরই প্রেক্ষিতে তিনি সংসদ স্থগিতের আবেদন করেন।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
টিকটক ট্রলে দুর্বিষহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নারীদের জীবন
‘যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের চেয়েও বেশি খাবার নষ্ট করে বাংলাদেশিরা’
X
Fresh