• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

লিবিয়ার উপকূলে নৌকাডুবিতে ৪০ জন অভিবাসী মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ আগস্ট ২০১৯, ০৯:২০
লিবিয়া, ভূমধ্যসাগর, নৌকাডুবি
ছবি: সংগৃহীত

লিবিয়ার উপকূলে ভূমধ্যসাগরে অভিবাসীবোঝাই একটি নৌকাডুবির ঘটনায় অন্তত ৪০ জন নিখোঁজ রয়েছে। মঙ্গলবার ইউরোপমুখী এই নৌকাটি ডুবে যায় বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর।

লিবিয়ার কোস্টগার্ডের মুখপাত্র আইয়ুব গাসিম বলেছেন, তারা এ পর্যন্ত এক শিশুসহ পাঁচজনের মৃতদেহ উদ্ধার করেছেন। ত্রিপোলির প্রায় ১২০ কিলোমিটার পূর্বে পশ্চিমাঞ্চলীয় শহর খোমস থেকে তাদের মৃতদেহ উদ্ধার করা হয়।

তিনি বলেন, এছাড়া এখন পর্যন্ত ৬৫ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। তাদের অধিকাংশই সুদানের নাগরিক বলেও জানান তিনি। গাসিম আরও বলেন, এখনও উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

ইউএনএইচসিআর-র একজন মুখপাত্র চার্লি ইয়াক্সলে বলেছেন, প্রায় ৪০ জন মানুষ মারা গেছেন বা নিখোঁজ রয়েছেন বলে তারা আশঙ্কা করছেন।

ভূমধ্যসাগর পাড়ি দেয়া লোকদের জন্য একটি স্বাধীন সহায়তা গ্রুপ অ্যালার্ম ফোন জানাচ্ছে, ওই নৌযানটিতে ১০০ জন অভিবাসী ছিলেন। তারা বলছে, নৌকাটি থেকে অভিবাসীরা তাদের ফোন করে নিজেদের বিপদের অবস্থার কথা জানায়।

এদিকে লিবিয়ার কোস্টগার্ড বলেছে, চলতি মাসেই তারা শত শত অভিবাসন প্রত্যাশীকে ভূমধ্যসাগর পাড়ি দিতে বাধা দেয়া হয়েছে।

ইউরোপ পাড়ি দেয়ার ক্ষেত্রে আফ্রিকার অভিবাসী ও শরণার্থীদের কাছে লিবিয়া গুরুত্বপূর্ণ স্থানে পরিণত হয়েছে। ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতের পর চলমান বিশৃঙ্খলার সুযোগে মানবপাচারকারীরা লিবিয়া থেকে নৌকা ও জাহাজে অভিবাসীদের ইউরোপে পাচার করছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোজাম্বিক উপকূলে নৌকাডুবি, ৯০ জনেরও বেশি নিহত
ট্রলারডুবি : কনস্টেবলসহ দুজনের মরদেহ উদ্ধার
ভূমধ্যসাগরে ৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
অভিবাসীদের অর্ধেক প্রাণ হারিয়েছেন সমুদ্রে ডুবে
X
Fresh