• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভারতের জন্য আবারও আকাশপথ পুরোপুরি বন্ধ করবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ আগস্ট ২০১৯, ২২:২৮
ভারত, পাকিস্তান
ফাইল ফটো (পাকিস্তানের গণমাধ্যম ডন থেকে নেয়া)

পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ফাওয়াদ চৌধুরি ঘোষণা করেছেন, দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারতীয় ফ্লাইটগুলোর পাকিস্তানি আকাশপথ ব্যবহারে পুরোপুরি নিষেধাজ্ঞা পুনর্বহালের চিন্তাভাবনা করছে। খবর পাকিস্তানের গণমাধ্যম ডনের।

তিনি মঙ্গলবারের এই টুইট বার্তায় আরও উল্লেখ করেন, আজকের মন্ত্রিসভা বৈঠকে আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যের জন্য ব্যবহৃত পাকিস্তানি স্থলপথ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপের বিষয়েও পরামর্শ দেয়া হয়েছে।

ফাওয়াদ চৌধুরি জানান, এসব সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বৈধ আনুষ্ঠানিকতা সম্পন্ন করার বিষয়টি বিবেচনাধীন আছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি উল্লেখ করে তিনি এই টুইট বার্তায় লেখেন, মোদি শুরু করেছেন আমরা শেষ করব।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জাতির উদ্দেশে দেয়া ভাষণে নির্যাতিত কাশ্মীরের জনগণকে সহায়তার জন্য যেকোনো ধরনের পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়ার একদিন পর দেশটির এই মন্ত্রীর টুইট বার্তা সামনে এলো।

এর আগে মঙ্গলবার পাকিস্তানি প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক বিশেষ সহকারী ফিরদৌস আশিক আওয়ান এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী কাশ্মীরের জনগণকে সহায়তার বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতির নির্দেশ জারির মাধ্যমে ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং কাশ্মীর ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে।

ভারতের এসব পদক্ষেপের প্রেক্ষিতে ৭ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কমিটি (এনএসসি) পাঁচটি সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্তগুলো হলো- ভারতের সঙ্গে সব দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত করা, দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা; পাকিস্তান ও ভারতের দ্বিপক্ষীয় কর্মসূচিগুলো পর্যালোচনা করা; বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়া এবং পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের প্রতি সংহতি জানানোর পাশাপাশি ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করা।

এছাড়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, আমাদের রাষ্ট্রদূতরা আর নয়াদিল্লিতে থাকবেন না এবং তাদের রাষ্ট্রদূতদেরকে ফেরত পাঠানো হবে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh