• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আলোচনার আগে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে: রুহানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ আগস্ট ২০১৯, ১৮:১৩
ইরান, যুক্তরাষ্ট্র
ছবি: ইরানের গণমাধ্যম প্রেস টিভি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার দেয়া এক বক্তব্যে বলেছেন, আলোচনার আগে দেশটির ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিতে হবে যুক্তরাষ্ট্রকে।

তার এদিনের বক্তব্য ইরানের জাতীয় টেলিভিশন চ্যানেলগুলোতে সরাসরি সম্প্রচারিত হয় বলে জানিয়েছে দেশটি নিউজ সাইট পার্সটুডে।

তিনি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী কয়েক সপ্তাহের মধ্যে আলোচনায় বসবেন বলে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো আশা প্রকাশের একদিন পরই বিষয়টি সামনে এলো।

হাসান রুহানি বলেন, ইরানের জনগণের অধিকারের প্রতি যুক্তরাষ্ট্রের সম্মান দেখানো হবে আলোচনার প্রথম পদক্ষেপ। শুধু ফটোসেশনের জন্য ইরান কোনও দেশের সঙ্গে আলোচনায় বসবে না।

তিনি বলেন, আমরা আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধান করতে চাই। তবে অবৈধ নিষেধাজ্ঞা বাতিল এবং ইরানিদের অধিকারকে সম্মান না করে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে ছবি তোলা সম্ভব নয়।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আমরা কারও সঙ্গে শুধু দেশের জাতীয় স্বার্থ এবং জনগণের অধিকার রক্ষার জন্য আলোচনা করতে রাজি আছি। অন্য কোনও কারণে নয়।

তিনি বলেন, যারা অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাচ্ছে, তাদের প্রতি ইরানের দৃষ্টিভঙ্গিতে তখনই পরিবর্তন আসবে, যখন তারা অতীতের ভুলের জন্য দুঃখ প্রকাশ করবে।

তিনি আরও বলেন, প্রচলিত অস্ত্রের ভিত্তিতে ইরানের সামরিক নীতি পরিচালিত হয়। তেহরান কখনও গণবিধ্বংসী অস্ত্র তৈরি করতে চায় না।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
X
Fresh