• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রুহানির সঙ্গে বসতে প্রস্তুত আছি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ আগস্ট ২০১৯, ১৫:৫২
ডোনাল্ড ট্রাম্প, হাসান রুহানি, আলোচনা
ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অনুকূল পরিবেশে তিনি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বসতে প্রস্তুত আছেন। রোববার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ফ্রান্সে জি-সেভেন সম্মেলনে সংক্ষিপ্ত ও অঘোষিত সফর করার পর ট্রাম্প এমন মন্তব্য করলেন।

ইরানের সঙ্গে নতুন একটি পরমাণু চুক্তির ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, আড়াই বছর আগে যখন আমি ক্ষমতায় তখনকার ইরানের সঙ্গে বর্তমানে ইরানের কোনও মিল নেই।

তিনি বলেন, আমি বিশ্বাস করি ইরান একটি মহান দেশ হয়ে উঠবে…কিন্তু তারা পরমাণু অস্ত্র রাখতে পারবে না। তবে আলোচনায় বসার আগে ইরানকে ‘ভালো খেলোয়াড়’ হতে হবে বলেও মন্তব্য করেছেন ট্রাম্প।

এর আগে সোমবার রুহানি বলেন, ইরানের জন্য মঙ্গলজনক হবে এমনটা মনে হলে তিনি যে কারও সঙ্গে বৈঠকে বসতে রাজি আছেন। ইরানি প্রেসিডেন্ট বলেন, যদি আমি এটা নিশ্চিত হই যে কারও সঙ্গে বৈঠক করলে আমার দেশের উন্নতি হবে এবং জনগণের সমস্যা সমাধান হবে; তাহলে আমি এমনটা করতে দ্বিধাবোধ করবো না।

উল্লেখ্য, ২০১৫ সালে ছয়জাতির সঙ্গে করা ইরানের পরমাণু চুক্তি থেকে হঠাৎ করেই বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। গত বছর ওয়াশিংটন ওই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পর তেহরানের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়। এমনকি ট্রাম্প প্রশাসন ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আইডিয়ালে আলোচনা সভা
মাত্র ৭১ দিনে কোরআন মুখস্থ করে আলোচনায় ৯ বছরের নাফিস
খোলামেলা ফটোশুট করে আলোচনায় সোহিনী (ভিডিও)
আওয়ামী লীগের আলোচনাসভা আজ
X
Fresh