• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘কাশ্মীরের ইস্যুতে পরমাণু যুদ্ধে জড়াতে পারে ভারত-পাকিস্তান’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ আগস্ট ২০১৯, ১২:৪২
ভারত, পাকিস্তান, কাশ্মীর ইস্যু, পরমাণু যুদ্ধ, ইমরান খান
ছবি: সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় হস্তক্ষেপ করতে ব্যর্থ হলে ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ বেঁধে যেতে পারে। গতকাল সোমবার পাকিস্তানে এক সমাবেশে বক্তব্য দেয়ার সময় ইমরান খান এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, কাশ্মীরের জনগণের ওপর যে নির্যাতন চলছে এবং আরও নির্যাতন আসছে তাতে জাতিসংঘের এখন বিরাট দায়দায়িত্ব রয়েছে। তাদেরকে প্রমাণ করতে হবে- তারা দুর্বলের পক্ষে না সবলের পক্ষে অবস্থান নেবে।

ইমরান খান বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে যদি যুদ্ধ শুরু হয় তাহলে মনে রাখতে হবে ভারত এবং পাকিস্তান দুই দেশই পরমাণু অস্ত্রের অধিকারী। পরমাণু যুদ্ধ শুরু হলে কেউই বিজয়ী হবে না। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ হলে শুধু এই অঞ্চলই সংকটে পড়বে না বরং এর পরিণতি পুরো বিশ্বকে ভোগ করতে হবে। বিষয়টি এখন মূলত আন্তর্জাতিক সমাজের ওপর নির্ভর করছে।

ইমরান খান বলেন, নয়াদিল্লির সঙ্গে বারবার সংলাপে বসার চেষ্টা করেছে ইসলামাবাদ কিন্তু অন্য পক্ষ থেকে কাঙ্ক্ষিত সাড়া পাওয়া যায়নি। তিনি আবারও ঘোষণা দেন যে, পাকিস্তান কাশ্মীরের জনগণের পাশে ততক্ষণ পর্যন্ত দাঁড়াবে যতক্ষণ না তাদের ওপর থেকে ভারতের নিয়ন্ত্রণ উঠে যায়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিল করে রাজ্যটিকে ভারতের সঙ্গে একীভূত করেছে নরেন্দ্র মোদির সরকার। এরপর কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়।

আরও পড়ুন

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
X
Fresh