• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রে অপিওয়েড আসক্তির মামলায় জনসন অ্যান্ড জনসনকে ৫৭২ মিলিয়ন ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ আগস্ট ২০১৯, ১০:০৮
জনসন অ্যান্ড জনসন, জরিমানা, ওকলাহামা, অপিওয়েড
ছবি: সংগৃহীত

বিশ্ববিখ্যাত ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনকে ৫৭২ মিলিয়ন ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। দেশটির ওকলাহামায় অপিওয়েড আসক্তি সঙ্কটে সংশ্লিষ্টতার দায়ে আদালত এই রায় দেন। তবে আদালতের রায়ের পর পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া কোম্পানিটি জানিয়েছে, তারা এর বিরুদ্ধে আপিল করবে। খবর বিবিসির।

অপিওয়েড তৈরিকারক ও বিতরণকারী বিভিন্ন কোম্পানি বিরুদ্ধে প্রায় দুই হাজারের মতো মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে মামলাটিই প্রথম আদালতে উঠলো।

চলতি বছরের শুরুর দিকে অক্সিকনটিন প্রস্তুতকারক পারডিউ ফার্মার সঙ্গে ২৭০ মিলিয়ন ডলার এবং টেভা ফার্মাসিউটিক্যালের সঙ্গে ৮৫ মিলিয়ন ডলারের বিনিময়ে রফাদফা করে ওকলাহামা। ফলে শুধু জনসন অ্যান্ড জনসনের সঙ্গে মামলা ঝুলে ছিল।

ওকালাহামার নরম্যানের ক্লিভল্যান্ড কাউন্টি ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক থাড বাল্কম্যান বলেন, সরকারি কৌঁসুলিরা দেখিয়েছেন যে- জনসন অ্যান্ড জনসন তাদের উচ্চ আসক্তির পেইনকিলার প্রোমোশনের সঙ্গে প্রতারণামূলক পদ্ধতি গ্রহণ করেছিল।

তিনি বলেন, তাদের এমন কাজ হাজার হাজার ওকলাহামাবাসী স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকির মুখে ফেলে। ওকলাহামাবাসীদের জন্য অপিওয়েড সঙ্কট একটি আসন্ন বিপদ ও হুমকি।

এদিকে জনসন অ্যান্ড জনসন থেকে আদায় করে জরিমানার অর্থ অপিওয়েড আসক্তদের চিকিৎসায় ব্যবহার করা হবে জানিয়েছেন বিচারক বাল্কম্যান।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : আমাজনের আগুন নেভাতে ২২ মিলিয়ন ডলার দেবে জি-সেভেন
---------------------------------------------------------------------

অন্যদিকে যদি বাদী ও বিবাদী পক্ষ কোনও সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয় তাহলে আগামী অক্টোবরে ওহাইওয়ে অপিওয়েড সংক্রান্ত আরও প্রায় দুই হাজার মামলার বিচার শুরু হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টারের তথ্য মতে-১৯৯৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত অপিওয়েড ওভারডোজের কারণে প্রায় চার লাখ মানুষের মৃত্যু হয়েছে। ওকলাহামা রাজ্যের আইনজীবীরা জানিয়েছেন, ২০০০ সাল থেকে রাজ্যটিতে অপিওয়েড ওভারডোজের কারণে প্রায় ছয় হাজার মানুষের মৃত্যু হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জরিমানা থেকে বাঁচলেন নেইমার
ঈদের দিন উচ্চস্বরে গান-বাজনা করায় জরিমানা
চুয়াডাঙ্গায় ৪ ব্যবসা প্রতিষ্ঠানে ৮৮ হাজার টাকা জরিমানা
পাহাড় কেটে সুইমিং পুল, মেঘপল্লী রিসোর্টকে ২ লাখ টাকা জরিমানা 
X
Fresh