• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্প-মোদি বৈঠকে আলোচনা হতে পারে কাশ্মীর ইস্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ আগস্ট ২০১৯, ১৫:০৬
ডোনাল্ড ট্রাম্প, নরেন্দ্র মোদি, কাশ্মীর ইস্যু
ফাইল ছবি

কাশ্মীর নিয়ে তৈরি হওয়া পরিস্থিতির দিকে গত প্রায় এক মাস ধরে সতর্ক নজর রাখছে পুরো বিশ্ব। এরমধ্যেই দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের সমুদ্রপারের বিয়ারিৎজ শহরে একাধিক রাষ্ট্রনেতার মুখোমুখি হতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জি-সেভেন শীর্ষ বৈঠকের আমন্ত্রিত দেশ হিসেবে রোববার ওই শহরে পৌঁছান মোদি। তার কর্মসূচির মধ্যে রয়েছে বিশ্ব উষ্ণায়ন নিয়ে বক্তৃতা। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকও করবেন তিনি। কূটনৈতিক সূত্রে জানা গেছে, ওইসব বৈঠকে ঘুরে-ফিরে জম্মু-কাশ্মীর নিয়ে আলোচনাই প্রাধান্য পাবে।

জি-সেভেনের বৈঠকের ফাঁকেই রোববার রাতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বৈঠক করেন মোদি। জনসনের সঙ্গে বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা এবং শিক্ষা নিয়ে আলোচনা হয়েছে মোদির। তবে কাশ্মীর নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হয়েছে কিনা, তা জানা যায়নি।

কিছু দিন আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে চীনের সঙ্গে কিছুটা সুর মিলিয়ে ব্রিটেনও জম্মু-কাশ্মীর নিয়ে একটি বিবৃতি দেয়ার সুপারিশ করায় এই বৈঠকের দিকে কিছুটা উদ্বেগ নিয়েই তাকিয়েছিল সাউথ ব্লক। এদিন মোদির কথা হয় জাতিসংঘ মহাসচিবের সঙ্গেও। কাশ্মীর নিয়ে উত্তপ্ত আবহের মধ্যে গুতেরেসের সঙ্গে মোদির এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ। দুজনের মধ্যে ‘সফল আলোচনা’ হয়েছে বলে জানা গেছে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : মধ্যপ্রাচ্যের তিন দেশে ইসরায়েলের বিমান হামলা
---------------------------------------------------------------------

শীর্ষ বৈঠকের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী। এছাড়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গেও নৈশভোজে কথা হবে মোদি।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং পাঁচবার জি-এইট শীর্ষ সম্মেলনে যোগ দিলেও এই গোষ্ঠীর বৈঠকে এই প্রথমবার আমন্ত্রিত হিসেবে উপস্থিত থাকছেন মোদি। রাশিয়াকে এই জোট থেকে বাদ দেয়ায় জি-এইট এখন পরিণত হয়েছে জি-সেভেনে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
শেখ হাসিনাকে  ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি
নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা
X
Fresh