• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আমাজনের আগুনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তায় একমত জি-সেভেন নেতারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ আগস্ট ২০১৯, ১১:৫৬
আমাজনের আগুন, জি-সেভেন, ক্ষতিগ্রস্ত দেশ, সহায়তা
ছবি: সংগৃহীত

আমাজনের বিধ্বংসী আগুনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে যত দ্রুত সম্ভব সাহায্য করার ব্যাপারে জি-সেভেন সামিটে বিশ্বনেতারা একমত হয়েছেন। রোববার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এ কথা জানিয়েছেন।

দক্ষিণ-পূর্ব ফ্রান্সের বিয়ারিৎজ রিসর্টে তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, যেসব দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে; তাদের যত দ্রুত সম্ভব সাহায্য করার ব্যাপারে আমরা সবাই একমত হয়েছি। বৈঠকের আগে বিশ্বের বৃহত্তম রেইন-ফরেস্টের বিধ্বংসী দাবানল সম্পর্কে আপৎকালীন আলোচনার জন্য সব বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান ম্যাক্রোঁ।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, রোববার সকালে কলম্বিয়া আন্তর্জাতিক সম্প্রদায়কে (সাহায্যের জন্য) আহ্বান করে। তাই আমাদের অবশ্যই উচিত সাহায্য করা।

তিনি আরও বলেন, আমাদের দল সব আমাজন দেশগুলোর সঙ্গেই যোগাযোগ করছে যাতে আমরা কোনও মজবুত সিদ্ধান্তের ব্যাপার চূড়ান্ত করে ফেলতে পারি; যার মধ্যে অনুদান ও কারিগরি সহায়তা রয়েছে।

এদিকে আমাজন সঙ্কটকে নিয়ে জি-সেভেন সামিটে ম্যাক্রোঁ এতোটা সরব হওয়ায় ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো ক্ষুব্ধ হয়েছেন। তিনি এই ঘটনায় ফরাসি প্রেসিডেন্টের ভূমিকাকে ‘ঔপনিবেশিকতামূলক মানসিকতা’ বলে কটাক্ষ করেছেন।

উল্লেখ্য, আমাজনের ৬০ শতাংশ ব্রাজিলের অন্তর্গত হলেও আরও আটটি দেশে এই বিরাট জঙ্গলের বিভিন্ন অংশ রয়েছে। ওই দেশগুলো হলো— বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর, ফ্রেঞ্চ গুয়ানা, গুয়ানা, পেরু, ভেনেজুয়েল‌া ও সুরিনাম।

আরও পড়ুন

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
ইসরায়েলকে সহায়তা করায় উত্তাল জর্ডান
অসুস্থ ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের মাঝে আর্থিক সহায়তার চেক বিতরণ
বাংলাদেশের প্রয়োজন বুঝতে পারছে এডিবি, আরও সহায়তার প্রতিশ্রুতি
X
Fresh