logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর নজিরবিহীন সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ আগস্ট ২০১৯, ০৭:৫২ | আপডেট : ২৬ আগস্ট ২০১৯, ১১:২২
জি-সেভেন ফরাসি প্রেসিডেন্ট ইরানের পররাষ্ট্রমন্ত্রী
ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর নজিরবিহীন সাক্ষাৎ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ফ্রান্সের বিয়ারিটজ শহরে জি-সেভেন শীর্ষ সম্মেলনের অবকাশে পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করার জন্য ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। পশ্চিমা গণমাধ্যম শিল্পোন্নত সাত জাতিগোষ্ঠীর (জি-সেভেন) শীর্ষ সম্মেলন শুরু হওয়ার পর বিয়ারিটজে কয়েক ঘণ্টার জন্য জারিফের এ সফরকে নজিরবিহীন ঘটনা বলে বর্ণনা করেছে।

জারিফ তার অফিসিয়াল টুইটার পেজে প্রেসিডেন্ট ম্যাকরনের সঙ্গে রোববারের বৈঠকের ছবি প্রকাশ করে জানিয়েছেন, বিয়ারিটজে ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে তার গঠনমূলক আলোচনা হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে জারিফের বৈঠকে অন্যান্যের মধ্যে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ উপস্থিত ছিলেন।

পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, ম্যাকরনের সঙ্গে আধা ঘণ্টার এ বৈঠকের আগে জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ’র সঙ্গে দীর্ঘ সময় কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। ফরাসি প্রেসিডেন্টের আমন্ত্রণে পূর্ব এশিয়ার কয়েকটি দেশে নির্ধারিত সফর স্থগিত রেখে ইরানের সরকারি বিশেষ বিমানে বিয়ারিটজে যান পররাষ্ট্রমন্ত্রী জারিফ।

সেখানে তিনি ব্রিটেন ও জার্মানির পদস্থ কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা করেন এবং সে বৈঠক সম্পর্কে টুইটার বার্তায় জারিফ আরও লিখেছেন, সামনে বন্ধুর পথ হলেও চেষ্টা চালাতে দোষের কিছু নেই।

শনিবার জি-সেভেনের তিন দিনব্যাপী বৈঠক শুরুর আগেরদিন ইরানের পররাষ্ট্রমন্ত্রী প্যারিস সফর করে ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করে আসেন। ওই সাক্ষাতের বিষয়বস্তুর পাশাপাশি সাম্প্রতিক সময়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে কয়েকবার নিজের টেলিফোনালাপের বিষয় নিয়ে ম্যাকরন জি-সেভেন শীর্ষ সম্মেলনে আলোচনা করবেন বলে জারিফকে জানান।

এরপর ওই শীর্ষ সম্মেলন শুরু হওয়ার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে আবার জরুরিভাবে বিয়ারিটজে যাওয়ার আমন্ত্রণ জানান ফরাসি প্রেসিডেন্ট। জি-সেভেন শীর্ষ সম্মেলনের প্রথম দিনের আলোচনায় ইরান ইস্যু বিশেষ গুরুত্ব পায় বলে পশ্চিমা কূটনীতিকরা জানিয়েছেন।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়