যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইরান

প্রকাশ | ২৫ আগস্ট ২০১৯, ০৭:৩৫ | আপডেট: ২৫ আগস্ট ২০১৯, ০৯:১৪

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্র্যাসিজ (এফডিডি) নামের এক প্রতিষ্ঠান এবং এর পরিচালকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইরান।

দেশটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় নিউজ সাইট পার্সটুডে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার রাতে এফডিডি এবং প্রতিষ্ঠানটির পরিচালক মার্ক ডুবোউইটজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

মন্ত্রণালয়টির এক বিবৃতিতে বলা হয়, এফডিডি ও ডুবোউইটজ ইরানবিরোধী অর্থনৈতিক সন্ত্রাসবাদ পরিচালনায় মিথ্যা তথ্য তৈরি ও প্রচারে সহযোগী হিসেবে কাজ করছে।

এতে বলা হয়, প্রতিষ্ঠানটি ইরানের জনগণের জাতীয় স্বার্থ ও নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করার জন্য ব্যাপক তৎপরতা চালিয়েছে এবং এখনও চালিয়ে যাচ্ছে।

এতে আরও বলা হয়, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সন্ত্রাসবাদ ও হঠকারিতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আইন অনুযায়ী এফডিডি ও ডুবোউইটজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : রোহিঙ্গাদের জন্য অর্থ সহযোগিতা কমে যাওয়ায় সংকট বাড়ছে
---------------------------------------------------------------------

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর বহুজাতিক পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান এবং এরপর একের পর এক ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন।

ট্রাম্পের এসব পদক্ষেপের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। কিন্তু তিনি ইরানবিরোধী অর্থনৈতিক সন্ত্রাসবাদের এসব পদক্ষেপ থেকে সরে দাঁড়াননি।

এরই পরিপ্রেক্ষিতে ট্রাম্প প্রশাসনকে ইরানবিরোধী নীতি বাস্তবায়নে সহযোগিতা করা প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করল ইরান।

কে/পি