• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শ্রীলঙ্কায় জরুরি অবস্থার অবসান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ আগস্ট ২০১৯, ১৫:০০
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, জরুরি অবস্থা, অবসান
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট অফিস শুক্রবার এক ঘোষণায় দেশটিতে চার মাস ধরে চলা জরুরি অবস্থা অবসানের ঘোষণা দিয়েছে। চলতি বছরের ২১ এপ্রিল ইস্টার সানডের দিন ভয়াবহ সিরিজ বোমা হামলায় ২৬০ জনের বেশি মানুষ নিহত হওয়ার পর ওই জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। খবর দ্য হিন্দুর।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জরুরি অবস্থা বৃদ্ধির ডিক্রিতে সই না করায় এটির অবসান ঘটলো

শ্রীলঙ্কার ইতিহাসে অন্যতম ভয়াবহ ওই হামলার জন্য স্থানীয় দুটি মুসলিম গ্রুপকে দায়ী করেছে দেশটির কর্তৃপক্ষ। তিনটি চার্চ এবং তিনটি হোটেলসহ কলম্বো ও পূর্বাঞ্চলীয় বাত্তিকোলা শহরের মোট আটটি স্থানে ওই বোমা হামলা চালানো হয়।

ওই হামলায় সাতজন আত্মঘাতী বোমা হামলাকারী অংশ নেয়। ব্যর্থ হওয়ার পর একজন হামলাকারী আত্মহত্যা করে আর একজন হামলাকারী গ্রেপ্তার এড়াতে সক্ষম হয়েছেন।

জরুরি আইন অনুযায়ী, আদালতের আদেশ ছাড়াই যেকোনো সন্দেহভাজনকে আটক ও জিজ্ঞাসাবাদের ক্ষমতা দেয়া হয়েছিল সেনাবাহিনী এবং পুলিশকে। হামলার আগে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থাগুলোর বিরুদ্ধে অভিযোগ তোলে বিদেশি বিভিন্ন সংস্থা।

এদিকে ভয়াবহ ওই হামলায় সময়মতো পদক্ষেপ না নেয়ার পেছনে কার দায় রয়েছে সেটির তদন্ত করছে একটি সংসদীয় কমিটি। মূলত পর্যটননির্ভর দেশটিতে ভয়াবহ হামলার পর ওই খাতে ব্যাপক ধস নামে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টেস্ট অভিষেকেই আইসিসি থেকে সুসংবাদ পেলেন হাসান 
বড় হারে সিরিজ শেষ বাংলাদেশের
পরাজয়ের শঙ্কা নিয়ে চতুর্থ দিন পার বাংলাদেশের
দ্বিতীয় সেশনে লঙ্কানদের প্রাপ্তি ৪ উইকেট
X
Fresh