logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে কথা বলতে নারাজ ইমরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ আগস্ট ২০১৯, ২৩:৪৯ | আপডেট : ২২ আগস্ট ২০১৯, ২৩:৫২
কাশ্মীর ইস্যু ইমরান পাকিস্তান ভারত, আলোচনা
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
কাশ্মীর নিয়ে আবারও মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প। এরপরই হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দেন তিনি।

কিন্তু ভারতের সঙ্গে কোনও আলোচনায় বসতে রাজি নন বলে জানিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ভারতের সঙ্গে কথা বলে কোনও লাভ নেই। আমি অনেক চেষ্টা করেছি কিন্তু এখন ফিরে দেখলে মনে হয় দুই দেশের মধ্যে শান্তি বজায় রাখার জন্য যা করেছি তা দুর্বলতা হিসেবে দেখা হয়েছে।

তিনি আরও বলেন, ভারতের পক্ষ থেকে কোনও পদক্ষেপ নেয়া হলে পাকিস্তান তার যোগ্য জবাব দেয়ার জন্য তৈরি আছে। কাশ্মীরে মিথ্যা অভিযান শুরু করতে পারে ভারত। পরমাণু শক্তিধর দুই দেশ যখন যুদ্ধের হুঁশিয়ারি দেয় তখন যেকোনো কিছু হতে পারে। এটা বিশ্ব শান্তির জন্য ভালো নয়।

প্রসঙ্গত, ৫ আগস্ট ভারতের বর্তমান বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরকে বিশেষ সুবিধা দেওয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে। রাজ্যটিকে দুই ভাগ করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল সৃষ্টির সিদ্ধান্ত হয়। এরপর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়