• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আইএস-আল কায়দা দ্বন্দ্ব চরমে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ জানুয়ারি ২০১৭, ১৭:০৮

বিশ্বের দু’টি ভয়ঙ্কর জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এবং আল-কায়দা। এদের আতঙ্কে সারা বিশ্ব ভীত। কিন্তু এ দু’টি সংগঠন একে অপরের সমালোচনায় ব্যস্ত। সবশেষ আল-কায়দার সমালোচনা করলো আইএস। কঠোর জবাবও দিলেন আল-কায়দার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি।

আল-কায়দা সম্পর্কে আইএসের সমালোচনাকে ‘মিথ্যা প্রচারণা’ বলে মন্তব্য করলেন সংগঠনটির শীর্ষ নেতা। বৃহস্পতিবার আল-কায়দার প্রকাশ করা অডিও বার্তায় আইএসকে মিথ্যাবাদী হিসেবেও উল্লেখ করেন তিনি। আন্তর্জাতিক গণমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অডিও বার্তায় ৬৫ বছরের জাওয়াহিরি বলেন, ইসলামিক স্টেটের প্রধান আল-বাগদাদী আল-কায়দার বিরুদ্ধে শিয়া মুসলিমদের ওপর হামলার বিরোধিতা এবং খ্রিস্টান নেতাদের সঙ্গে কাজ করার অভিযোগ এনেছেন।

এসব অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, আমরা কখনো বলিনি ইসলামি খেলাফতে খ্রিস্টানরা অংশীদার হবে। বলা হয়েছে, খ্রিস্টানরা জমি, কৃষি ও বাণিজ্যে অংশীদার হতে পারবে। তাদের গোপনীয়তা রক্ষা করা হবে। আমাদের শরিয়া আইন এটা সমর্থন করে।

আইএস প্রতিষ্ঠার আগ পর্যন্ত আল-কায়দা ছিলো বিশ্বের সবচেয়ে বড় জঙ্গিগোষ্ঠী। তবে দু’টি সংগঠনের একে অপরকে কখনোই স্বীকৃতি দেয়নি।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh