• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

হংকংয়ের প্রধান নির্বাহীর সংলাপের প্রস্তাব বিক্ষোভকারীদের প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ আগস্ট ২০১৯, ১৫:৪৯
হংকং, প্রধান নির্বাহী ক্যারি লাম, আলোচনার প্রস্তাব, বিক্ষোভকারীদের প্রত্যাখ্যান
ছবি: সংগৃহীত

হংকংয়ের চলমান সংকট নিরসনে গতকাল সংলাপের প্রস্তাব দিয়েছিলেন সেখানকার প্রধান নির্বাহী ক্যারি লাম। কিন্তু এটিকে ‘ফাঁদ’ উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে বিক্ষোভকারীরা।

নির্বাহী পরিষদের সাপ্তাহিক বৈঠকের আগে ক্যারি লাম সাংবাদিকদের বলেন, চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপ ও পারস্পরিক শ্রদ্ধাবোধের কোনো বিকল্প নেই। তবে পুলিশের আচরণ নিয়ে একটি স্বাধীন তদন্তের ব্যাপারে কিছু বলেননি তিনি।

সংলাপের প্রস্তাব দেয়ার সঙ্গে সঙ্গেই তা প্রত্যাখ্যান করে বিক্ষোভকারীরা। তারা এটিকে সময় ও অর্থের অপচয় বলে বর্ণনা করেছেন।

---------------------------------------------------
আরো পড়ুন: উত্তপ্ত কাশ্মীরে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ২
---------------------------------------------------

সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের সহ-আহ্বায়ক ওং ইক-মো বলেছেন, তিনি খুব ভালোভাবেই জানেন এই আন্দোলনে কোনও নেতা নেই। এটা নেতাহীন একটি আন্দোলন। তাহলে তিনি কেন এমন প্লাটফর্মের প্রস্তাব দিচ্ছেন?

ইক-মো আরও বলেন, তিনি তার পুরোনো কৌশল নিয়েই আছেন। আমরা এটিকে একটি ফাঁদ হিসেবে দেখছি। কারণ ক্যারি লামের আগের ইতিহাস খুব একটা ভালো নয়। এর আগে তিনি এ ধরনের বহু প্রতিশ্রুতি দিয়েছেন এবং তিনি কখনও সেগুলো পূরণ করেননি।

মঙ্গলবার নিজের বিবৃতিতে ক্যারি লাম বলেন, আমাদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও আন্তরিকতা থাকলেই এই অবস্থা থেকে আমরা মুক্তি পেতে পারি। তবে বিশ্লেষকরা বলছেন, সরকার ও বিক্ষোভকারীদের মধ্যে যে বিভাজন সৃষ্টি হয়েছে তা সহসাই সমাধান হবে বলে মনে হচ্ছে না।

উল্লেখ্য, বিতর্কিত প্রত্যর্পণ বিল পুরোপুরি বাতিলের দাবিতে শুরু হওয়া আন্দোলন এখন রাজনৈতিক সংস্কার ও বিরোধীদের ওপর পুলিশের বর্বর নির্যাতনের বিচারের দাবিতে বিস্তৃত হচ্ছে। বিক্ষোভকারীরা বলছেন, সরকারের চিন্তা-ভাবনার পরিবর্তন না হলে আগামী দিনগুলোতে এ আন্দোলন আরও বেগবান হবে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিমানের চাকার নিচে পড়ে প্রাণ গেল কর্মচারীর
হংকংয়ে কেন খেলেননি, জানালেন মেসি
হংকংয়ে মেসিকে না খেলানোয় জরিমানার মুখে আয়োজকরা
X
Fresh