logo
  • ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

উত্তপ্ত কাশ্মীরে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ আগস্ট ২০১৯, ১৪:৪৬ | আপডেট : ২১ আগস্ট ২০১৯, ১৫:০০
কাশ্মীর, বন্দুকযুদ্ধ, জঙ্গি
ছবি: সংগৃহীত
ফের উত্তপ্ত হয়ে উঠেছে জম্মু ও কাশ্মীর উপত্যকা। আজ বুধবার সকালে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে একজন জঙ্গি নিহত হয়েছে। এসময় পুলিশের একজন সদস্যও নিহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

জানা গেছে, গোপন খবরের ভিত্তিতে মঙ্গলবার রাতে জম্মু ও কাশ্মীরের বারামুল্লা জেলায় তল্লাশি শুরু করে ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা। সেনাসদস্যদের এলাকায় ঢুকতে দেখেই গুলি চালায় জঙ্গিরা।নিরাপত্তা বাহিনীর সদস্যরাও পাল্টা গুলি। এসময় একজন জঙ্গি এবং একজন স্পেশাল পুলিশ অফিসার নিহত হন।

সেনা ও পুলিশ সূত্রগুলো বলছে, জম্মু ও কাশ্মীর পুলিশ এবং ভারতীয় সেনাবাহিনী যৌথভাবে অভিযান চালায়।জঙ্গিদের সঙ্গে সেনাসদস্য ও পুলিশের প্রবল গুলি বিনিময় হয়।

---------------------------------------------------
আরো পড়ুন: কাশ্মীরে গণহত্যা চলছে: আজাদ কাশ্মীরের প্রেসিডেন্ট
---------------------------------------------------

এদিকে গতকাল মঙ্গলবারও জম্মু-কাশ্মীরের পুঞ্চের কৃষ্ণঘাঁটি সেক্টরে পাকিস্তান যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে ভারত। তারা বলছে, বিনা প্ররোচনায় গুলি চালাতে শুরু করে পাকিস্তানি সেনাবাহিনী। পাল্টা জবাব দেয় ভারতীয় সেনাবাহিনী। কয়েকঘণ্টা ধরে গুলিবিনিময় চলে উভয়পক্ষের মধ্যে। ভারত বলছে, এ ঘটনায় রবিরঞ্জন কুমার সিং নামে এক সেনাসদস্য নিহত হয়েছেন।

অন্যদিকে পাকিস্তান সেনাবাহিনী গতকাল রাতে জানায়, জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তাসহ ছয় সেনাসদস্য নিহত হয়েছেন।পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটার বার্তায় এমনটাই দাবি করেছেন।

তিনি বলেন, দুই দেশের সীমানা নির্ধারণকারী রেখা (এলওসি) অতিক্রম করে ভারতীয় সেনারা গুলি চালালে সাত বছর বয়সী শিশুসহ তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়। এর জবাবে পাকিস্তান সেনাবাহিনী তাত্তা পানি সেক্টরে ভারতীয় পোস্ট লক্ষ্য করে গুলি চালায়। এতে এক কর্মকর্তাসহ ছয় ভারতীয় সেনা সদস্য নিহত হয়। এসময় অনেকে আহত হয়েছে। পাকিস্তানের সেনাবাহিনীর হামলায় ভারতীয় সেনাবাহিনীর দুটি বাঙ্কার ধ্বংস হয়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে কেন্দ্রশাসিত দুটি অঞ্চল গঠন করা হয়েছে। ভারতের এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে দিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে দিয়েছে ইসলামাবাদ।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়