logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

পদত্যাগের ঘোষণা দিলেন ইতালির প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ আগস্ট ২০১৯, ১০:৩৩ | আপডেট : ২১ আগস্ট ২০১৯, ১১:২৯
ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে, পদত্যাগের ঘোষণা
সিনেটে বক্তব্য রাখছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে
ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার সিনেটে এক বিতর্কের পর এই ঘোষণা দেন ফাইভ স্টার মুভমেন্টের এই নেতা। তার নেতৃত্বাধীন জোট সরকারের অংশীদার ও স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনির সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ার পর এমন ঘোষণা দিলেন কন্তে।

কন্তে তার পদত্যাগের কথা আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি সার্জিও মাত্তারেল্লার কাছে জানান। এর আগে সালভিনি আস্থা ভোটের আহ্বান জানালে এর ১২ দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দিলেন ইতালির প্রধানমন্ত্রী।

মঙ্গলবার সিনেটের উদ্দেশে দেয়া এক ভাষণে কন্তে বলেছেন, গত মে মাসে অনুষ্ঠিত ইউরোপীয় নির্বাচনে সাফল্য আসার পর থেকে জাতীয় নির্বাচনে ফেরার সুযোগ খুঁজে বেড়াচ্ছেন সালভিনি। এর আগে সালভিনি জানিয়েছিলেন, তার পক্ষে ফাইভ স্টার মুভমেন্টের সঙ্গে আর কাজ করা সম্ভব নয়।

গেলো বছরের মার্চে অনুষ্ঠিত ইতালির সাধারণ নির্বাচনে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। তখন প্রথাবিরোধী দল ফাইভ স্টার মুভমেন্ট ও ডানপন্থি লেগা নর্দ জোটে গঠিত হয় নতুন সরকার। তবে মঙ্গলবার কন্তের ঘোষণার মধ্য দিয়ে  মাত্র ১৪ মাসের মাথায় ওই জোট সরকারের পতন ঘটলো।

এদিকে কন্তের পদত্যাগের মধ্য দিয়ে ইতালিতে এখন স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে না। এটি প্রেসিডেন্ট মাত্তারেল্লার সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। নতুন নির্বাচন ছাড়া জোট গঠনের মাধ্যমে পার্লামেন্টে কোনও দল সংখ্যাগরিষ্ঠতা লাভ করলে নতুনভাবে সরকার গঠনের অনুমতি দিতে পারেন রাষ্ট্রপতি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়