• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

কাশ্মীর ইস্যুতে ট্রাম্পকে ফোন করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ আগস্ট ২০১৯, ১০:৪৩
নরেন্দ্র মোদি, ডোনাল্ড ট্রাম্প, কাশ্মীর
ছবি: সংগৃহীত

কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সুর চড়াচ্ছে পাকিস্তান। আর প্রকাশ্যেই ইসলামাবাদকে সমর্থন জানাচ্ছে চীন। এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে আধা ঘণ্টা কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ফোনালাপে মার্কিন প্রেসিডেন্টকে তিনি স্পষ্ট বলেছেন, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্ত একান্তভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে পাকিস্তান অযথা রাজনীতি করছে। ভারত বিরোধী কথাবার্তা এবং চড়া সুর দক্ষিণ এশিয়ার শান্তির পক্ষে সহায়ক নয় বলেও হোয়াইট হাউজকে বার্তা দিয়েছেন মোদি।

মোদি-ট্রাম্প ফোনালাপের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় যে বিবৃতি দিয়েছে, সেখানে ইসলামাবাদের নাম উল্লেখ করা হয়নি। তবে বুঝিয়ে দেয়া হয়েছে, ৩৭০ অনুচ্ছেদ বিলোপের সিদ্ধান্তের পর থেকে ইমরান খানের সরকার যেভাবে গত এক সপ্তাহ ধরে ভারতের বিরুদ্ধে প্রচার করছে, তা বরদাস্ত করা হবে না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মার্কিন প্রেসিডেন্টকে জানিয়েছেন এই অঞ্চলের কিছু নেতা ভারত বিরোধী হিংসা এবং ঘৃণা প্রচার করছেন। যা এই অঞ্চলের শান্তির পক্ষে অনুকূল নয়। সন্ত্রাস ও হিংসামুক্ত পরিস্থিতি তৈরি করা এবং আন্তঃসীমান্ত সন্ত্রাস বন্ধ করা ছাড়া অন্য কোনও পথ নেই।

উল্লেখ্য, জি-সেভেনভুক্ত দেশগুলোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী বৃহস্পতিবার ফ্রান্সে যাচ্ছেন মোদি। ভারতও জি-সেভেনের অংশীদার রাষ্ট্র। ওই কয়েকজন রাষ্ট্রনেতার সঙ্গে মোদির নির্ধারিত বৈঠক রয়েছে। তবে সেখানে ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসার সম্ভাবনা এখনও তৈরি হয়নি। তাই আগেভাগে ফোনালাপ সেরে রাখলেন মোদি।

আরো পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা
৫ বছর পর এই প্রথম কাশ্মীরে শোভাযাত্রা-সমাবেশ মোদির
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
বাংলাদেশের চেয়েও ভারতে বেকারত্বের হার বেশি : রাহুল গান্ধী
X
Fresh