logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

জাকির নায়েক বর্ণ বিদ্বেষ ছড়াতে চাইছেন: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ আগস্ট ২০১৯, ১৮:৪৯
জাকির নায়েক, মাহাথির মোহাম্মদ, বর্ণ বিদ্বেষ
ছবি: সংগৃহীত
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, দেশটিতে আশ্রয় নেয়া ধর্মীয় বক্তা জাকির নায়েক সেখানে বর্ণ বিদ্বেষ ছড়াতে চাইছেন। তিনি বলেন, এটা সুস্পষ্ট যে জাকির নায়েক মালয়েশিয়ানদের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করার মধ্য দিয়ে বর্ণ বিদ্বেষকে উস্কে দেয়ার চেষ্টা করছেন।

ওয়ার্ল্ড স্ট্যাটিকস কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে এই মন্তব্য করলেন মাহাথির। বিতর্কিত এই ধর্মীয় বক্তার বিরুদ্ধে এ যাবতকালে এটাই মাহাথিরের সবচেয়ে কঠোর ভাষার মন্তব্য।

মাহাথির বলেন, জাতিগত চীনাদের ‘আগে ফিরে যাওয়ার’ কথা বলে জাকির সীমা অতিক্রম করেছে। এসময় তিনি মালয়েশিয়ার প্রতি জাকির নায়েকের বিশ্বস্ততা নিয়েও প্রশ্ন তোলেন।

তিনি বলেন, জাকির বর্ণবাদী অনুভূতিকে উস্কে দিচ্ছেন। এ ধরনের মন্তব্যে কোনও উত্তেজনা সৃষ্টি হচ্ছে কিনা তা অবশ্যই পুলিশকে খতিয়ে দেখতে হবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, জাকির এই দেশের স্থায়ী নাগরিক। কিন্তু তিনি রাজনীতিতে অংশগ্রহণ করতে পারবেন না। তিনি ধর্মীয় প্রচার করতে পারবেন। কিন্তু তিনি তা করছেন না। বরং তিনি চীনাদের চীন ও ভারতীয়দের ভারতে ফিরে যাওয়ার কথা বলছেন।

আমি কখনও এ ধরনের কথা বলিনি। কিন্তু তিনি বলেছেন। এটা রাজনীতি, বলেন মাহাথির।

উল্লেখ্য, গত সপ্তাহে এক বক্তৃতায় জাকির নায়েক বলেন, মালয়েশিয়ার হিন্দুরা ভারতের মুসলিমদের চেয়ে ১০০ গুণ বেশি অধিকার ভোগ করছে। এসময় তিনি প্রশ্ন তোলেন যে, মালয়েশিয়ার হিন্দুরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাকি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের প্রতি বেশি বিশ্বস্ত। নিজের বক্তব্যের এক পর্যায়ে তিনি ভারতীয় ও চীনাদের ভারত এবং চীন ফিরে যেতে বলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়