Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ আগস্ট ২০১৯, ১৪:৩৪
আপডেট : ১৮ আগস্ট ২০১৯, ১৫:০৩

আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন হলে যুদ্ধ চলবে: তালেবান

যুক্তরাষ্ট্র, আফগান প্রেসিডেন্ট নির্বাচন, তালেবান, যুদ্ধ
যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় রত তালেবান নেতারা

তালেবান গোষ্ঠী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আফগানিস্তানে আগামী ২৮ সেপ্টেম্বর দেশটির নির্ধারিত সময়সূচি অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলে তা হবে যুদ্ধ চালিয়ে যাওয়ার শামিল। কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র সোহেল শাহিন শনিবার এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি বলেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তারা যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তখন সেদেশে নির্বাচন হলে তা হবে যুদ্ধ ঘোষণার নামান্তর। তালেবান আলোচনার মাধ্যমে আফগান সংকটের সমাধান করতে চায় বলে দাবি করেন শাহিন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা চূড়ান্ত হয়েছে বলেও দাবি করেন তালেবান মুখপাত্র। তিনি বলেন, ওয়াশিংটনের সঙ্গে সৈন্য প্রত্যাহারের চুক্তি করার পর আফগান পক্ষগুলোর সঙ্গে আলোচনায় বসবে তালেবান। ওই আলোচনায় আফগানিস্তানের ভবিষ্যৎ রাজনৈতিক কাঠামো নির্ধারণ করা হবে।

---------------------------------------------------------------------

আরও পড়ুন : ইসরায়েলকে অর্থ সাহায্য বন্ধ করতে হবে: বার্নি স্যান্ডার্স

---------------------------------------------------------------------

সোহেল শাহিন এমন সময় এ দাবি করলেন যখন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তালেবানের সঙ্গে তাদের কোনও ধরনের সমঝোতা চূড়ান্ত হয়নি। বরং দুই পক্ষের মধ্যে এখনও তীব্র মতাপার্থক্য রয়েছে।

আফগানিস্তানের তালেবান গত কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা চালিয়ে যাচ্ছে এবং তারা কাবুল সরকারের সঙ্গে যেকোনো রকমের সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়েছে। আফগান সরকার তাকে পাশ কাটিয়ে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান আলোচনাকে দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে মনে করছে।

এ/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS