• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভারতের সঙ্গে আলোচনায় বসতে ইমরানকে পরামর্শ ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ আগস্ট ২০১৯, ২২:১২
ভারত, পাকিস্তান, কাশ্মীর, ডোনাল্ড ট্রাম্প, ইমরান খান
ছবি: সংগৃহীত

জম্মু ও কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনার প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে কথোপকথনের সময় কাশ্মীর ইস্যুতে নয়াদিল্লি ও ইসলামাবাদকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জম্মু ও কাশ্মীরকে দেয়া বিশেষ মর্যাদাকে অবলুপ্ত করার জন্য নরেন্দ্র মোদি সরকারের পদক্ষেপের পরে ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়; যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় যুক্তরাষ্ট্র। এমনকি বিযয়টি জাতিসংঘের কাছে পৌঁছালে জম্মু ও কাশ্মীর ইস্যুতে রুদ্ধদ্বার বৈঠকও করে নিরাপত্তা পরিষদ।

যদিও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি দাবি করেছেন যে, ইমরান ও ট্রাম্পের মধ্যে ‘সৌহার্দ্যপূর্ণ আলাপচারিতা’ হয়েছে এবং কাশ্মীর সংক্রান্ত বিষয়েও কথা হয়েছে। কুরেশির বরাত দিয়ে রেডিও পাকিস্তান জানিয়েছে, কাশ্মীরের সাম্প্রতিক ঘটনাবলী এবং সেখানকার আঞ্চলিক শান্তি বিপন্ন হওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী ইমরান খান উদ্বেগ প্রকাশ করেছেন।

জম্মু ও কাশ্মীর নিয়ে টেলিফোনে কথা হওয়ার পাশাপাশি ডোনাল্ড ট্রাম্প এবং ইমরান খান আফগানিস্তান নিয়েও আলোচনা করেছেন, যেখানে তালেবানদের সঙ্গে আলোচনা করছে যুক্তরাষ্ট্র।

পরে এক সাংবাদিক সম্মেলনে শাহ মাহমুদ কুরেশি দাবি করেন যে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে চারজনই পাকিস্তানের পক্ষ নিয়ে সমর্থন জানিয়েছে। তিনি আরও জানান, ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গেও যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকটি পাকিস্তানের ঘোষিত মিত্র দেশ চীনের অনুরোধে অনুষ্ঠিত হয়েছিল। আলোচনাটি কেবল তার পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্যের জন্য উন্মুক্ত ছিল। এতে দেশের প্রতিনিধিদের অংশগ্রহণের অনুমতি দেয়ার জন্য পাকিস্তানের করা একটি আবেদন নাকচ করে দেয়া হয়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট মোদি সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেয়। এরপরই পাকিস্তান দিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করে এবং পাকিস্তান থেকে ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার থেকে ভোটগ্রহণ
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের যত খেলা
শনিবার ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রা
ভারতের হাইব্রিড পিচে খেলা হচ্ছে না মোস্তাফিজের
X
Fresh