• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জম্মু ও কাশ্মীরে আংশিক মোবাইল ইন্টারনেট চালু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ আগস্ট ২০১৯, ১৭:২২
জম্মু ও কাশ্মীর, মোবাইল ইন্টারনেট, টেলিফোন, চালু
ছবি: সংগৃহীত

জম্মু ও কাশ্মীরের পাঁচ জেলায় মোবাইল ইন্টারনেট সেবা আবারও চালু করা হয়েছে। শনিবার যে পাঁচ জেলায় টুজি মোবাইল পরিষেবা চালু করা হয়েছে, সেগুলো হলো- জম্মু, রেয়াসি, সাম্বা, কাঠুয়া ও উধমপুর। এছাড়া সকাল থেকে কাশ্মীর উপত্যকার ১৭টি ল্যান্ডলাইন এক্সচেঞ্জ সেবা পুনরায় চালু করা হয়েছে।

কাশ্মীরজুড়ে শতাধিক টেলিফোন এক্সচেঞ্জ রয়েছে। এর মধ্যে শনিবার চালু করা হয়েছে ১৭টি। এই টেলিফোন এক্সচেঞ্জগুলো মূলত রয়েছে- সিভিল লাইন এরিয়া, ক্যান্টনমেন্ট এরিয়া এবং শ্রীনগর এয়ারপোর্ট এলাকায়। যেসব জায়গায় ল্যান্ডলাইন সেবা ফের চালু করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- সেন্ট্রাল কাশ্মীরের বাদগাঁও, সোনমার্গ, মানিগাঁও এলাকা। এছাড়া উত্তর কাশ্মীরের গুরেজ, তাংমার্গ, উরি, কেরান, কার্না ও টাংধর এলাকাও রয়েছে। দক্ষিণ কাশ্মীরের কাজিগুণ্ড ও পহেলগাঁও এর মধ্যে রয়েছে।

গত ৫ আগস্ট রাজ্যসভায় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করা হয়। সেদিন ভোর থেকেই ল্যান্ডলাইন, মোবাইল ফোন সেবার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

অন্যদিকে, জম্মুতে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করা হয়েছিল ৫ আগস্ট। এলাকার নিরাপত্তা সংক্রান্ত কারণেই তা বন্ধ করে দেয়া হয়েছিল বলে জানায় ভারত সরকার। তবে শুক্রবার ভারত সরকার জানিয়েছে, জম্মু ও কাশ্মীরে থাকা নিষেধাজ্ঞা ধীরে ধীরে তুলে নেয়া হবে। জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বিভিআর সুব্রামনিয়াম বলেছেন, টেলিফোন সংযোগ ধীরে ধীরে ফিরিয়ে আনা হবে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেট গ্রাহক কমেছে ৩৫ লাখ
‘ভারত বর্জনের ডাকে পাকিস্তান আমলের রাজনীতি চালুর চেষ্টা চলছে’
নরসিংদীতে সঞ্চালন লাইনে ছিদ্র, ১৩ ঘণ্টা পর গ্যাস সরবরাহ চালু
খরচ বেড়েছে মোবাইল ইন্টারনেটের
X
Fresh