logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

জম্মু ও কাশ্মীরে আংশিক মোবাইল ইন্টারনেট চালু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ আগস্ট ২০১৯, ১৭:২২ | আপডেট : ১৭ আগস্ট ২০১৯, ১৮:০৭
জম্মু ও কাশ্মীর, মোবাইল ইন্টারনেট, টেলিফোন, চালু
ছবি: সংগৃহীত
জম্মু ও কাশ্মীরের পাঁচ জেলায় মোবাইল ইন্টারনেট সেবা আবারও চালু করা হয়েছে। শনিবার যে পাঁচ জেলায় টুজি মোবাইল পরিষেবা চালু করা হয়েছে, সেগুলো হলো- জম্মু, রেয়াসি, সাম্বা, কাঠুয়া ও উধমপুর। এছাড়া সকাল থেকে কাশ্মীর উপত্যকার ১৭টি ল্যান্ডলাইন এক্সচেঞ্জ সেবা পুনরায় চালু করা হয়েছে।

কাশ্মীরজুড়ে শতাধিক টেলিফোন এক্সচেঞ্জ রয়েছে। এর মধ্যে শনিবার চালু করা হয়েছে ১৭টি। এই টেলিফোন এক্সচেঞ্জগুলো মূলত রয়েছে- সিভিল লাইন এরিয়া, ক্যান্টনমেন্ট এরিয়া এবং শ্রীনগর এয়ারপোর্ট এলাকায়। যেসব জায়গায় ল্যান্ডলাইন সেবা ফের চালু করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- সেন্ট্রাল কাশ্মীরের বাদগাঁও, সোনমার্গ, মানিগাঁও এলাকা। এছাড়া উত্তর কাশ্মীরের গুরেজ, তাংমার্গ, উরি, কেরান, কার্না ও টাংধর এলাকাও রয়েছে। দক্ষিণ কাশ্মীরের কাজিগুণ্ড ও পহেলগাঁও এর মধ্যে রয়েছে।

গত ৫ আগস্ট রাজ্যসভায় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করা হয়। সেদিন ভোর থেকেই ল্যান্ডলাইন, মোবাইল ফোন সেবার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

অন্যদিকে, জম্মুতে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করা হয়েছিল ৫ আগস্ট। এলাকার নিরাপত্তা সংক্রান্ত কারণেই তা বন্ধ করে দেয়া হয়েছিল বলে জানায় ভারত সরকার। তবে শুক্রবার ভারত সরকার জানিয়েছে, জম্মু ও কাশ্মীরে থাকা নিষেধাজ্ঞা ধীরে ধীরে তুলে নেয়া হবে। জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বিভিআর সুব্রামনিয়াম বলেছেন, টেলিফোন সংযোগ ধীরে ধীরে ফিরিয়ে আনা হবে।

আরও পড়ুন :

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়