নিরাপত্তা পরিষদের বৈঠকের বিরোধিতা করছে ভারত: ইসলামাবাদ

প্রকাশ | ১৭ আগস্ট ২০১৯, ০২:৩৩ | আপডেট: ১৭ আগস্ট ২০১৯, ০৯:২৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: সংগৃহীত

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি অভিযোগ করেছেন, জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠানের বিরোধিতা করছে ভারত। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার আরও পরের দিকে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

নিরাপত্তা পরিষদের আসন্ন এ বৈঠককে তিনি তার দেশের জন্য বিরাট সাফল্য হিসেবে তুলে ধরেন। কুরেশি বলেন, বিদ্যমান পরিস্থিতিতে ভারতের ব্যাপক মাথাব্যথা শুরু হয়েছে। তারা নিরাপত্তা পরিষদের বৈঠক আয়োজনের প্রতিবাদ করছে। তবে নরেন্দ্র মোদি সরকারের নিবর্তনমূলক দৃষ্টিভঙ্গিকে ভারতীয় সমাজের একটা বড় অংশ অনুধাবন করতে সক্ষম হয়েছে। 

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী দেশটির দৈনিক ডন নিউজকে জানান, নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে ভারত দেনদরবার শুরু করেছে যাতে বিশেষ বৈঠক অনুষ্ঠিত না হয়। তারা নিরাপত্তা পরিষদকে বোঝানোর চেষ্টা করছে যে, কাশ্মীর ইস্যুটি ভারতের অভ্যন্তরীণ বিষয়।

---------------------------------------------------------------------
আরও পড়ুন :কাশ্মীর ইস্যুতে নিরাপত্তা পরিষদে শুধু চীনকেই পেলো পাকিস্তান
---------------------------------------------------------------------

উল্লেখ্য, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে ভারতের সঙ্গে একীভূত করে নেয় নরেন্দ্র মোদির সরকার। পাকিস্তান এর প্রতিবাদ করছে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বিষয়টি তুলে বিশেষ অধিবেশন ডাকার ব্যবস্থা করেছে। এ বিষয়ে গত মঙ্গলবার এক চিঠিতে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট রোনেকাকে কাশ্মীর ইস্যু নিয়ে একটি জরুরি বৈঠক ডাকার আহ্বান জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।