logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট রাজধানী সরিয়ে কোথায় নিতে চান?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ আগস্ট ২০১৯, ১৯:৪৩ | আপডেট : ১৭ আগস্ট ২০১৯, ১৬:১৭
ইন্দোনেশিয়া, জাকার্তা
ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো জাকার্তা থেকে বোর্নিও দ্বীপের কালিমান্তানে দেশটির রাজধানী সরিয়ে নেয়ার প্রস্তাব করেছেন।

তিনি দেশটির স্বাধীনতা দিবসের একদিন আগে শুক্রবার সংসদে দেয়া এক বক্তৃতায় এই প্রস্তাব দেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স।

দেশটিতে গত এপ্রিলে অনুষ্ঠিত নির্বাচনে জয়লাভ করা উইদোদো বলেন, আমি আমাদের জাতীয় রাজধানী কালিমান্তানে সরিয়ে নিতে আপনাদের অনুমতি প্রার্থনা করছি।

রাজধানী শহর শুধু জাতীয় পরিচয়ের প্রতীক নয়, জাতির সমৃদ্ধির একটি প্রতিনিধিও বটে। এটিই অর্থনৈতিক সাম্য ও ন্যায্যতার জন্য উপলব্ধি।

আগামী অক্টোবরে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নিতে যাওয়া উইদোদো বোর্নিওর কোনদিকে নতুন রাজধানী গড়ে তোলা হবে স্পষ্ট করে জানাননি।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : পাকিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত চার
---------------------------------------------------------------------

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো মে মাসে নতুন রাজধানীর জন্য সম্ভাব্য জায়গা বাছাইয়ের জন্য বোর্নিও দ্বীপটি সরেজমিনে দেখে আসেন।

তিনি গত মাসে টুইট বার্তায় নতুন রাজধানীর জন্য দ্বীপটিতে অবস্থিত তিনটি প্রদেশের নাম উল্লেখ করেন। প্রদেশগুলো হলো- মধ্য, পূর্ব ও দক্ষিণ কালিমান্তান।

উল্লেখ্য, বোর্নিও ইন্দোনেশিয়া ছাড়া ব্রুনেই ও মালয়েশিয়ার সঙ্গেও সম্পৃক্ত। রেইনফরেস্ট, কয়লার খনি এবং ওরাংওটাংয়ের জন্য বিখ্যাত দ্বীপটিতে প্রায় ১৬ মিলিয়নের বেশি মানুষের বাস।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়