logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও ইরানের সুপারট্যাংকারটি ছেড়ে দিয়েছে জিব্রাল্টার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ আগস্ট ২০১৯, ২০:৩৫
ইরান, জিব্রাল্টার
ছবি: জিব্রাল্টারের গণমাধ্যম জিব্রাল্টার ক্রনিকল
যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও বৃহস্পতিবার ইরানের সুপারট্যাংকার গ্রেস ওয়ান ছেড়ে দিয়েছে জিব্রাল্টার কর্তৃপক্ষ। খবর জিব্রাল্টারের সংবাদপত্র জিব্রাল্টার ক্রনিকলের।

যুক্তরাষ্ট্র গ্রেস ওয়ানকে আটকে রাখার জন্য জিব্রাল্টার সরকারের কাছে আবেদন করার কয়েক ঘণ্টা পর সুপারট্যাংকারটি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

জিব্রাল্টারের সুপ্রিম কোর্টকে যুক্তরাষ্ট্রের আবেদনের বিষয়টি জানানো হয়। কিন্তু কিসের ভিত্তিতে সুপারট্যাংকারটি আটকে রাখার আবেদন করা হয়েছে তা আদালতে প্রকাশ করা হয়নি।

এদিকে জিব্রাল্টারের সুপ্রিম কোর্টের প্রধান বিচারক অ্যান্থনি ডুডলে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র সুপারট্যাংকার আটকে রাখার জন্য আনুষ্ঠানিকভাবে কোনও পারস্পরিক আইনি সহায়তা চেয়ে আবেদন করেনি।

তিনি এই বিষয়ে আরও জানান, আদালতে শুনানির সময় যুক্তরাষ্ট্রের পক্ষে জিব্রাল্টার সরকার নিষেধাজ্ঞার আইনে গ্রেস ওয়ানকে আটকে রাখার কোনও চেষ্টা করেনি।

শুনানির পর জিব্রাল্টারের সরকারের সুপারট্যাংকারটি ছাড়ার কারণ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়, সুপারট্যাংকারটির তেল নিয়ে সিরিয়ায় যাওয়ার সুস্পষ্ট প্রমাণ ছিল জিব্রাল্টারের কাছে।

কিন্তু সুপারট্যাংকারটি আটক করার পর ইরানের সরকার লিখিতভাবে নিশ্চয়তা দিয়েছে যে এটির কার্গো সিরিয়ায় খালাস করা হবে না।

এর ভিত্তিতে গ্রেস ওয়ানকে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন জিব্রাল্টারের চিফ মিনিস্টার ফ্যাবিয়ান পিকার্ডো। তবে কখন এটি জিব্রাল্টার থেকে রওনা হবে তা স্পষ্ট নয় বলে জানিয়েছে জিব্রাল্টারের সংবাদপত্রটি।

উল্লেখ্য, ইউরোপিয়ান ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ার উদ্দেশে ২.১ মিলিয়ন ব্যারেল তেল নিয়ে যাওয়ার সন্দেহে গত ৪ জুলাই আটক করা হয়।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়