• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে কাশ্মীরীদের সমর্থনে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ আগস্ট ২০১৯, ১৮:৫৭
কাশ্মীর,লন্ডন
ছবি: পাকিস্তানের গণমাধ্যম ডন

যুক্তরাজ্যের লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে বৃহস্পতিবার কাশ্মীরীদের প্রতি সমর্থন জানিয়ে কয়েক হাজার মানুষ বিক্ষোভ করেছেন। খবর পাকিস্তানের গণমাধ্যম ডনের।

গণমাধ্যমটি যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সের বরাত দিয়ে জানায়, এসব বিক্ষোভকারীর হাতে থাকা ব্যানারগুলোতে লেখা ছিল- ‘কাশ্মীর পুড়ছে’, ‘কাশ্মীরকে মুক্ত কর’ এবং ‘মোদি: চা বানাও যুদ্ধ নয়’।

বিক্ষোভকারীদের অনেকে যুক্তরাজ্যের অন্যান্য শহর থেকে রাজধানীতে এসে কাশ্মীরীদের সমর্থনে আয়োজিত এই বিক্ষোভে অংশগ্রহণ করেন।

বার্মিংহাম থেকে এসে এই বিক্ষোভে অংশগ্রহণ করা কাশ্মীরী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আমিন তাহির বলেন, আমরা কাশ্মীরী ভাইদের প্রতি আমাদের সংহতি প্রদর্শন করতে চাই।

---------------------------------------------------------------
আরো পড়ুন: যেসব দম্পতির দুই সন্তান তারাই প্রকৃত দেশপ্রেমিক: মোদি
----------------------------------------------------------------

তিনি আরও বলেন, কাশ্মীর ১৯৪৭ সাল থেকে স্বাধীন হওয়ার জন্য লড়াই করছে। এখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আইন পরিবর্তনের মাধ্যমে কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নিয়েছে।

তবে এই বিক্ষোভ থেকে কিছু দূরে কয়েকজন মানুষের একটি পাল্টা-বিক্ষোভও দেখা যায়। এই দুই বিক্ষোভের মাঝে দূরত্ব বজায় রাখে পুলিশ।

এদিকে মোদি বৃহস্পতিবার ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে এক ভাষণে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্তটিকে সাহসী সিদ্ধান্ত বলে উল্লেখ করেন।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতির নির্দেশ জারির মাধ্যমে মোদি সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং কাশ্মীর ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
বাতাসেই ভেঙে পড়ল সেতু
X
Fresh