• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জম্মুতে বিধিনিষেধ উঠলেও থাকছে কাশ্মীরে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ আগস্ট ২০১৯, ১৯:১২
জম্মু বিধিনিষেধ কাশ্মীর, ভারত
জম্মুতে বিধিনিষেধ উঠলেও থাকছে কাশ্মীরে

জম্মুতে সরকার কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুরোপুরি উঠিয়ে নেওয়া হয়েছে। যদিও কাশ্মীরে আরও ‘কিছু সময়ের জন্য’ অব্যাহত থাকবে কড়া বিধিনিষেধ। বুধবার এমনটাই জানিয়েছেন স্থানীয় এক প্রবীণ পুলিশ কর্মকর্তা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই আছে বলে জানান স্থানীয় পুলিশ কর্মকর্তা মুনির খান। তিনি আরও জানান, এই থমথমে পরিস্থিতিতেও অঞ্চলটিতে বড় কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

শ্রীনগরে এক সাংবাদিক সম্মেলনে মুনির খান বলেন, জম্মুতে আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুরোপুরি উঠিয়ে নেয়া হয়েছে। তবে কাশ্মীরের কিছু জায়গায় এখনও কিছু সময়ের জন্য নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় পর্যায়ক্রমে এই নিষেধাজ্ঞাগুলো সরিয়ে নেওয়ার কথা বলার ঠিক একদিন পরই নিষেধাজ্ঞা শিথিল করার এই ঘোষণা এলো। গত ৪ আগস্ট থেকেই কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয় জম্মু ও কাশ্মীরকে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: নৌপথে জঙ্গি হামলার আশঙ্কায় মুম্বাইয়ে হাই অ্যালার্ট
---------------------------------------------------------------

কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়া এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার এক আলোচিত সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্তের প্রেক্ষিতে যাতে ওই অঞ্চলে কোনও অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সে জন্যই কড়া বিধিনিষেধ আরোপ করে সরকার।

প্রসঙ্গত, এখনও সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিসহ কাশ্মীর অঞ্চলের প্রায় ৪০০ রাজনৈতিক নেতা আটক রয়েছেন। এছাড়া ৫০ হাজারেরও বেশি নিরাপত্তারক্ষী জম্মু ও কাশ্মীরে মোতায়েন রয়েছে।

ডি/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh