logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

জরুরি বৈঠক ডাকার আহ্বান পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ আগস্ট ২০১৯, ১৪:২৯ | আপডেট : ১৪ আগস্ট ২০১৯, ১৬:০৯
পাকিস্তান, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ
ছবি: পাকিস্তানের গণমাধ্যম ডন
কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে পাকিস্তান। ভারত কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করায় দক্ষিণ এশিয়ার শান্তি ও নিরাপত্তা মারাত্মক হুমকির মুখে পড়েছে বলেও জানিয়েছে দেশটি।

পাকিস্তানের জিয়ো নিউজ এক প্রতিবেদনে জানায়, জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মালিহা লোদি মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির লেখা একটি চিঠি নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট এবং পোল্যান্ডের দূত জোয়ানা রোনেকার কাছে পৌঁছে দেন।

আরও জানায়, পরিষদটির প্রেসিডেন্ট অন্যান্য সদস্যের সঙ্গে আলোচনা করে বৈঠকটির জন্য একটি তারিখ নির্ধারণ করবে। এদিকে লোদি পরিষদটির সদস্যদেরকে কাশ্মীরের সবশেষ পরিস্থিতি সম্পর্কে জানাতে শুরু করেছেন।

পাকিস্তানের আরেকটি শীর্ষস্থানীয় গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার রাতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এক বিবৃতিতে জানান যে তিনি পরিষদটির প্রেসিডেন্টের কাছে একটি চিঠি লিখেছেন।

তিনি জানান, এই চিঠিতে জাতিসংঘের রেজোল্যুশন লঙ্ঘন করে ভারতের নেয়া অবৈধ পদক্ষেপ নিয়ে আলোচনা করার জন্য একটি জরুরি বৈঠক ডাকার আহ্বান জানানো হয়েছে। পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী জ্যাসেক জ্যাপুটোউইচকেও বিষয়টি জানানো হয়েছে।

তিনি আরও জানান, পাকিস্তান মনে করে ভারতের এককভাবে নেয়া কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পদক্ষেপ শুধু আঞ্চলিক নয় বিশ্বশান্তির জন্য হুমকি। এছাড়া চিঠিটি পরিষদের সদস্যদের কাছে বিলি করার আহ্বান জানানো হয়েছে।

জ্যাসেক জ্যাপুটোউইচ এই বিষয়ে বলেন, যেকোনো বিতর্ক আলোচনার মাধ্যমে দূর যায়। পোল্যান্ড কাশ্মীরের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ এবং ভারত ও পাকিস্তানের সঙ্গে নিয়মিত যোগাযোগ করবে। তিনি পরে সাংবাদিকদেরকে জানান, দ্রুতই পাকিস্তানের চিঠিটি নিয়ে আলোচনা হবে।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়