logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬

ট্রাম্পের বিরুদ্ধে মামলা যুক্তরাষ্ট্রের ২৯ অঙ্গরাজ্য ও শহরের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ আগস্ট ২০১৯, ১১:৩০ | আপডেট : ১৪ আগস্ট ২০১৯, ১২:০৯
যুক্তরাষ্ট্র, ডোনাল্ড ট্রাম্প
ফাইল ফটো (যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ভ্যারাইটি থেকে নেয়া)
যুক্তরাষ্ট্রের ২২টি অঙ্গরাজ্য ও সাতটি শহরের একটি জোট মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে। কয়লা চালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোর ওপর আরোপিত বিধিনিষেধগুলো শিথিলের প্রক্রিয়া ঠেকাতে মামলাটি করা হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি।

ট্রাম্প ক্লিন পাওয়ার প্ল্যানসহ পূর্বসূরি বারাক ওবামার পরিবেশ সংক্রান্ত আইনগুলো একে একে বিলোপ করতে শুরু করেছেন। এই ক্লিন পাওয়ার প্ল্যানে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো থেকে নির্গত গ্রিনহাউজ গ্যাসের পরিমাণ কমানোর কথা বলা ছিল।

দেশটির সুপ্রিম কোর্ট ২০১৫ সালে চূড়ান্ত হওয়া ক্লিন পাওয়ার প্ল্যান স্থগিত করেন। এদিকে হোয়াইট হাউস এনভায়রনমেন্ট প্রটেকশন এজেন্সিকে (ইপিএ) তুলনামূলক কম কঠোর অ্যাফোর্ডেবল ক্লিন এনার্জি (এসিই) আইন নিয়ে কাজ করার নির্দেশ দেয়।

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জ্যাভিয়ার বেসেরা মঙ্গলবার সাক্রামেন্টো শহরে এক সংবাদ সম্মেলনে বলেন, এই প্রশাসন ক্লিন পাওয়ার প্ল্যান বাতিল করে একটি অকার্যকর বিকল্প প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, এই ক্লিন পাওয়ার প্ল্যান জ্বালানি খাতকে দায়মুক্ত করেছে। প্রেসিডেন্ট ট্রাম্প এটিকে ধ্বংস করে আমাদের দেশকে ভুল পথে নিয়ে যাওয়ার অপচেষ্টা করছেন।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : ১৫ আগস্টের পর বিধিনিষেধ শিথিল হবে: জম্মু ও কাশ্মীরের গভর্নর
---------------------------------------------------------------------

এই এসিই আইনে অঙ্গরাজ্যগুলোকে বিদ্যমান কয়লা চালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোর জন্য একটি একক কেন্দ্রীয় মানদণ্ডের বদলে নিজেদের মানদণ্ড নির্ধারণ করার অনুমতি দেয়া হয়েছে।

আগামী ২০৩০ সালের মধ্যে বিদ্যুৎ খাত থেকে নির্গত কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ কমানোর যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, সেটিকে ব্যাহত করবে বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবারের মামলায় বলা হয়েছে, এসিই আইন ওবামার সময়কার ক্লিন এয়ার অ্যাক্টের আওতায় ইপিএ এর বিদ্যুৎ খাতের কার্বন দূষণ কমানো সংক্রান্ত আইনের লঙ্ঘন। এছাড়া ইপিএ এর কর্তৃত্বকেও খর্ব করা হয়েছে।

ওয়াশিংটনের ইউনাইটেড স্টেটস কোর্ট অব আপিলসে মামলাটি করা হয়েছে। সুপ্রিম কোর্টে এর নিষ্পত্তি হতে পারে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম বলেন, ট্রাম্প প্রশাসন অল্প সময়ের কথা চিন্তাভাবনা করছে। তারা পরবর্তী প্রজন্মকে একেবারে উপেক্ষা করছে। তাদের প্রতি ধিক্কার।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়