• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এবার ট্রাম্পের লক্ষ্য বৈধ অভিবাসীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ আগস্ট ২০১৯, ২১:৪১
ডোনাল্ড ট্রাম্প, বৈধ অভিবাসী
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লক্ষ্য এতদিন ছিল অবৈধ অভিবাসীরা। এবার ট্রাম্প প্রশাসন এমন এক আইন জারি করেছে যা নাটকীয়ভাবে দেশটির বৈধ অভিবাসীর সংখ্যা কমাবে।

সোমবার জারি করা এই আইনের আওতায় দেশটির কর্তৃপক্ষ সহজেই গ্রিন কার্ড এবং ভিসার আবেদনগুলো বাতিল করতে পারবে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম সিএনএন।

বিশেষ করে দেশটির গ্রিন কার্ড ও ভিসার জন্য আবেদনকারীরা স্বল্প উপার্জনক্ষম বা কম শিক্ষিত হলে এই আইনের তাদের আবেদনগুলো বাতিল করা হবে।

কারণ এই ধরনের আবেদনকারীদেরকে সাধারণ খাদ্য, বাসস্থান ও চিকিৎসার জন্য দেশটির সরকারের সহযোগিতার ওপর নির্ভরশীল হতে হয়।

যুক্তরাষ্ট্রের সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস এর পরিচালক কেন কুচিনেল্লি হোয়াইট হাউসের সম্মেলন কক্ষে বলেন, এতে যুক্তরাষ্ট্রে আসতে ও থাকতে আগ্রহীরা আত্মনির্ভরশীল ও স্বয়ংসম্পূর্ণ হবে।

আইনটি স্বল্প আয়ের অভিবাসীদেরকে লক্ষ্য করেই করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা নিশ্চিতভাবে আশা করি যেকোনো আয়ের মানুষ যেন নিজের দুই পায়ে ভর করে দাঁড়াতে পারে।

তিনি আরও বলেন, যদি কেউ স্বয়ংসম্পূর্ণ না হয়, তবে সে নিজের জন্যই একটি বোঝা। এমন একজন এই দেশের বৈধ স্থায়ী বাসিন্দা হবে কিনা সেই সিদ্ধান্ত নেয়ার জন্যই আইনটি করা হয়েছে।

এই ৮৩৭ পৃষ্ঠার আইন বৈধভাবে যুক্তরাষ্ট্রে যাওয়া ও থাকা তিন লাখ ৮৩ হাজার মানুষকে প্রভাবিত করবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh